কিংবদন্তি ফ্রেঞ্চ ফুটবলার জাস্ট ফন্তেইন মারা গেছেন

না ফেরার দেশে চলে গেছেন এক বিশ্বকাপ খেলে সর্বাধিক ১৩ গোল করা ফ্রান্সের কিংবদন্তি স্ট্রাইকার জাস্ট ফন্তেইন। বুধবার ফরাসি এই কিংবদন্তির মৃত্যু হয়।

- Advertisement -

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৯ বছর। তার পরিবারের সূত্র ধরে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

- Advertisement -google news follower

১৯৫৮ বিশ্বকাপের পারফরম্যান্সের সুবাদে ইতিহাসের পাতায় অমরত্ব পেয়েছেন ফন্তেইন। ওই আসরে করেন ১৩ গোল। এখন পর্যন্ত বিশ্বকাপের কোনো এক আসরে তারচেয়ে বেশি গোল কেউ করতে পারেননি। প্রায় ৬৫ বছর ধরে তার অনন্য রেকর্ডটি অক্ষত।

বিশ্বকাপের সব আসর মিলিয়ে ইতিহাসের চতুর্থ সর্বাধিক গোলদাতা ফন্তেইন। সবার উপরে ১৬ গোল করা জার্মানির মিলোস্লাভ ক্লোসা। ১৫ গোল করে দ্বিতীয় স্থানে ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো নাজারিও। আরেক জার্মান জার্ড মুলার ১৪ গোল করে তালিকার তিনে।

- Advertisement -islamibank

বিশ্বকাপে ফন্তেইন ফ্রান্সকে নিয়ে রীতিমতো উড়েছিলেন। প্যারাগুয়ের বিপক্ষে হ্যাটট্রিকসহ গ্রুপপর্বের তিন ম্যাচেই ৬ গোল করেছিলেন। গ্রুপে দ্বিতীয় হওয়া যুগোস্লাভিয়া ৩-২ গোলে হারিয়ে দিলেও ফ্রান্সই ফেভারিট ছিল। কোয়ার্টার ফাইনালেও ফন্টেইন অপ্রতিরোধ্য ছিলেন। উত্তর আয়ারল্যান্ডকে চার গোল দিয়ে সেমিফাইনালে যায় ফ্রান্স।

পেলের আবির্ভাবের বিশ্বকাপে ব্রাজিলের কাছে সেমিফাইনালে ৫-২ গোলে হেরে যায় ফ্রান্স। ফন্টেইন ১৩ গোল করলেও টুর্নামেন্ট সেরা হন ছয়বার লক্ষ্যভেদ করে আসরে চমক জাগানো পেলে! তবুও ফ্রেঞ্চম্যানকে নিয়ে সেই কীর্তির জন্য এখনও চর্চা অব্যাহত।

১৯৫৩ সালে ফ্রান্স জার্সিতে ফন্তেইনের আন্তর্জাতিক ফুটবলে অভিষেক। সাত বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২১ ম্যাচ খেলে করেছেন ৩০ গোল। একটির বেশি বিশ্বকাপ না খেলা এ স্ট্রাইকার ১৯৬৭ সালে ফ্রান্সের কোচ হয়েছিলেন। ১৯৭৩-৭৬ সাল পর্যন্ত ছিলেন পিএসজির কোচ।

১৯৩৩ সালের ১৮ আগস্ট মরক্কোতে জন্ম নেয়া ফন্তেইন ১৯৭৯-৮১ সাল পর্যন্ত ছিলেন দেশটির জাতীয় দলের কোচ। বাবা ছিলেন সরকারি কর্মচারী, মা গৃহিণী। সাত ভাইবোনের মধ্যে ফন্তেইন পড়াশুনায় মনোযোগী না হওয়ায় উচ্চ বিদ্যালয় থেকে বহিষ্কার হয়েছিল। শেষ পর্যন্ত তিনি অবশ্য স্নাতক সম্পন্ন করেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM