পদ্মায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

জাটকা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে শরীয়তপুরের পদ্মা নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ করেছে মৎস অধিদপ্তর।

- Advertisement -

ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণ ও ইলিশ মাছের বৃদ্ধির লক্ষ্যে জেলার নড়িয়া উপজেলার ৫ কিলোমিটার ও ভেদরগঞ্জ উপজেলায় ১৫ কিলোমিটার পদ্মা নদীর মোট ২০ কিলোমিটার ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়।

- Advertisement -google news follower

জেলা মৎস্য বিভাগ পদ্মা নদীর অভয়াশ্রমে মাছ ধরা বন্ধ রাখার জন্য জেলে এবং নদীর তীরবর্তী এলাকার বিভিন্ন হাটবাজারে সচেতনতামূলক সভা, লিফলেট, পোস্টার, ব্যানার ও মাইকিং করার মাধ্যমে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া মাছ ধরা প্রতিরোধের জন্য মোবাইল কোর্টও পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জেলা মৎস্য অফিস জানিয়েছে, প্রতিবছর মার্চ ও এপ্রিল দুই মাস উল্লেখিত অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় ইলিশের অভয়াশ্রম সমূহে ইলিশসহ সকল প্রকার মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ। আইন অমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

- Advertisement -islamibank

নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত ৪ মাস জেলে পরিবারগুলোকে ৪০ কেজি করে চাল দেয়া হবে। জেলার ২৫ হাজার ৫৮ জন কার্ডধারী জেলে রয়েছে। এরমধ্যে ১৫ হাজার ৪৬৫ জন জেলে পরিবারের জন্য ৪০ কেজি করে মোট ২ হাজার ৪৭৪ দশমিক ৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে সরকার।

এছাড়া নিষিদ্ধকালীন বিকল্প কর্মসংস্থান হিসেবে গরু, ছাগল বিতরণ অব্যাহত আছে। প্রশাসন ও কোস্ট গার্ড, নৌপুলিশ ও মৎস্য বিভাগ যৌথভাবে নদীতে অভিযান পরিচালনা করবে।

তবে জেলেদের অভিযোগ, নদীতে অভিযান ও মাছ ধরা বন্ধ থাকলে অনেক জেলেই ভিজিএফ চাল ও অন্যান্য সহযোগিতা পান না।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM