অপশক্তির বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে: তথ্যমন্ত্রী

যারা বাংলা ভাষার উপর হিংস্র থাবা দিয়েছিলো তাদের প্রধান পৃষ্ঠপোষক বিএনপি। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

- Advertisement -

বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবে নারায়ণগঞ্জ জেলা সমিতির আয়োজনে জাতীয় সাহিত্য উৎসবে এ মন্তব্য করেন তিনি।

- Advertisement -google news follower

তথ্যমন্ত্রী বলেন, যারা বাংলা ভাষার উপর হিংস্র থাবা দিয়েছিলো তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান মন্ত্রী। যারা ভাষাকে বিকৃত করতে চায় সেই অপশক্তির বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে।

এ সময় তিনি জানান, বাংলাকে জাতিসঙ্ঘের দাফতরিক ভাষা করতে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা চলছে।

- Advertisement -islamibank

হাছান মাহমুদ বলেন, দুঃখজনক হলেও সত্য যে একটি গোষ্ঠী ছিল- যারা কিনা আরবি হরফে বাংলা লেখার চেষ্টা করেছিল, ভাষার তথাকথিত ইসলামীকরণের চেষ্টা করেছিল, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান পূর্ব পাকিস্তানের নিষিদ্ধ করেছিল, যারা আমাদের ভাষার ওপর হিংস্র থাবা দিয়েছিল ও আমাদের সংস্কৃতিকে কেড়ে নিতে চেয়েছিল। এই গোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক হচ্ছে বিএনপি। এই গোষ্ঠী এখনো তাদের (বিএনপি) ছায়াতলে সক্রিয়।

তিনি আরও বলেন, তারা ক্ষণে ক্ষণে অহেতুক পাঠ্যপুস্তক নিয়ে, বাংলা ভাষার নানা বিষয় নিয়ে প্রশ্ন তুলে। এদের সবাই বিএনপির ছায়াতলে থেকে প্রশ্ন তুলে এবং দেশের মধ্যে বিভ্রান্ত ছড়াতে চায়।

দুইদিনব্যাপী সাহিত্য উৎসবে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজীসহ বাংলাদেশ ভারতের কবি সাহিত্যিকরা যোগ দিয়েছেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM