সাউদার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদায় সাউদার্ন ইউনিভার্সিটি পালন করলো আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস—২০২৩। অমর ২১ শে উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কোরআন তেলাওয়াত, দোয়া মাহফিলসহ বিশেষ আলোচনা সভা।

- Advertisement -

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে হল রুমে কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান এর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি ছিলেন উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধানগণ, শিক্ষকসহ কর্মকতার্রা।

- Advertisement -google news follower

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশভাগের পর থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত স্বাধিকার রক্ষায় যত আন্দোলন হয়েছে তার মূলভিত্তি ছিল ভাষা আন্দোলন। স্বাধীনতার সূচনায় হয়েছিলো মহান ৫২’র ভাষা আন্দোলনের মাধ্যমে। একুশ একটি চেতনা ও অনুপ্রেরণার নাম যা আমাদেরকে অধিকার আদায়ের পথ দেখিয়ে ছিল। পৃথিবীর ইতিহাসে অত্যন্ত বিরল ঘটনা নিজ মাতৃভাষার জন্য জীবন দেওয়া। শুধুমাত্র বিশেষ দিবসে নয় সব সময় বাংলাকে ধারণ করতে হবে আমাদের চিন্তা, চেতনা ও মননে।

তাঁরা আরও বলেন, আজ শ্রদ্ধা ভরে স্মরণ করছি সেইসব বীরদের যােঁদর আত্মত্যাগেই আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। ছেলে হারা শত মায়ের অশ্রম্নগড়া ফেব্রুয়ারিকে শুধুমাত্র একদিনের ফ্রেমে সীমাবদ্ধ না রেখে একুশের চেতনাকে ধারণ করে আমাদের কর্মকাণ্ডের মাধ্যমে শহীদ পরিবারের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে। সত্যিকার অর্থে বাংলা ভাষাকে ভালোবাসতে পারলে তবেই বীর শহীদদের আত্মত্যাগের মযার্দা অক্ষুন্ন থাকবে।

- Advertisement -islamibank

পরে বীর শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশ, জাতি, প্রতিষ্ঠানের শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সৈয়দ মুহাম্মদ জালাল উদ্দীন আল আযহারী।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM