খালেদা জিয়া নির্বাচনের জন্য যোগ্য নন: ওবায়দুল কাদের

খালেদা জিয়া রাজনীতি করতে চাইলে মুক্তির শর্ত অনুযায়ী বিএনপির নেতা হিসেবে রাজনীতি করতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘খালেদা জিয়া নির্বাচনের জন্য যোগ্য নন।’

- Advertisement -

সোমবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলায় ছাত্রলীগের বইয়ের স্টল পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ওবায়দুল কাদের।

- Advertisement -google news follower

পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা প্রাঙ্গণে চিত্রনায়িকা কেয়া রচিত ‘প্রেমিকের নাম কবিতা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি পদযাত্রার নামে দেশের মধ্যে বিশৃঙ্খলা করছে। আওয়ামী লীগ জনগণের নিরাপত্তা দেওয়ার জন্য মাঠে থেকে কাজ করে যাচ্ছে। রাজনীতিতে আমরা প্রতিযোগিতা চাই, কিন্তু সংঘাত চাই না। জ্বালাও পোড়াও আন্দোলনের জন্য বিএনপি সবসময় সেরা ছিল। তাদের উদ্দেশ্য আগুন সন্ত্রাস করে দেশের মানুষকে হত্যা করা।

- Advertisement -islamibank

বিদেশি চাপ সম্পর্কে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘বিএনপি নেতারা সকালবেলা ঘুম থেকে উঠেই অ্যাম্বাসি ও হাই কমিমনে নালিশ করতে যায়। এজন্য বিএনপিকে মানুষ নালিশ পার্টি বলে। ডোনাল্ড লু, মার্কিনিদের সঙ্গে অন্তরঙ্গ বৈঠক না হওয়ায় বিএনপির এখন হতাশা। আমরা চাপে নেই, চাপে তো বিএনপি। আমরা সংবিধান অনুযায়ী চলছি।’

বিএনপির আন্দোলনে জোয়ার আসবে না উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির আন্দোলনের সফলতা না পেয়ে বিশৃঙ্খলা ও সংঘাতের দিকে এগুচ্ছে। আমরা কোনো সংঘাত চাই না। আমরা চাই প্রতিযোগিতা। কিন্তু বিএনপি যদি দেশের মধ্যে সংঘাত সৃষ্টি করে জনগণকে সঙ্গে নিয়ে তার সমুচিত জবাব দেওয়া হবে।

পথ হারিয়ে বিএনপি এখন পদযাত্রায় ডুবে আছে নির্বাচন ছাড়া তাদের আর কোনো বিকল্প পথ নেই বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, মিছিল-মিটিং করার জন্য অনেক লোকের প্রয়োজন। কিন্তু সংঘাত করার জন্য দুচারজনই যথেষ্ট। নির্বাচন উপলক্ষে কোনো সংঘাত চাই না। সন্ত্রাসের শিক্ষা বিএনপির আগে থেকেই রয়েছে। যেকোনো মুহূর্তে আবারও তারা সংঘাত সৃষ্টি করতে পারে। জনগণের জানমাল নিরাপত্তায় সংখ্যায় সরব আছে আওয়ামী লীগ নেতাকর্মীরা।

ওবায়দুল কাদের বলেন, যাদের ঘরে গণতন্ত্র নেই, দলে গণতন্ত্র নেই, তারা গণতন্ত্রের কথা বলে। তারা সংঘাতের সৃষ্টি করতে গণতন্ত্রের কথা বলে। বিএনপি আবারও চোরা গলিতে হেঁটে সরকারকে পতন করে ক্ষমতায় যেতে চায়। তা আর কোনোদিন সম্ভব না।

বর্তমান নির্বাচন কমিশন যেকোনো নির্বাচন কমিশনের থেকে সম্পূর্ণ আলাদা, এমন মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, আইনি প্রক্রিয়ায় ইলেকশন কমিশন নির্বাচন করা হয়েছে। নির্বাচন কমিশন স্বাধীন কারো হস্তক্ষেপ নেই। খালেদা জিয়া আজিজ মার্কা ইলেকশন কমিশন বানিয়েছিল।

নির্বাচনে খালেদা জিয়ার অংশগ্রহণ সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তিনি দন্ডিত, এই অবস্থানটা তাঁর নির্বাচন করার পক্ষে নয়। নির্বাচনের যোগ্য তিনি নন। বিএনপির নেতা হিসেবে তিনি যদি রাজনীতি করতে চান, তাহলে তাঁকে মুক্তির শর্ত অনুযায়ী করতে হবে।

বিএনপি বিদেশিদের দ্বারস্থ হয়ে রাজনীতি করতে চায়- এমন অভিযোগ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা গণতন্ত্রের রাজীনীতি মেনে চলছি। এ দেশের রাজনীতিতে একমাত্র আওয়ামী লীগই গণতন্ত্র চর্চা করে। বিএনপি যদি মনে করে আন্দোলন করে, পদযাত্রা করে সরকার পতন করবে সেটা ভুল ধারণা। বিএনপির কোনো কর্মসূচি নিয়ে আমরা শঙ্কিত নই।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM