তরুণরাই পারে দেশ বদলাতে: আ জ ম নাছির

বইমেলার প্রাণ হচ্ছে তরুণ-তরুণীরা। একটি জাতিগোষ্ঠীর সভ্যতা বিনির্মাণ ও জ্ঞানগত উন্নয়নে বইমেলা ব্যাপক কার্যকরী ভূমিকা রাখে বলে মন্তব্য করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

- Advertisement -

আজ শুক্রবার সন্ধ্যায় চসিক আয়োজিত অমর একুশে বইমেলা মঞ্চে তারুণ্যের উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

- Advertisement -google news follower

আ জ ম নাছির উদ্দীন বলেন,তারুণ্যের উচ্ছ্বাস আত্মশক্তি ও দৃঢ়তাই সাফল্যের ভিত্তি। তরুণরাই পারে দেশ বদলাতে। তারুণ্যের উচ্ছ্বাসই মানবজীবনকে সফলতা ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে প্রেরণাদান করে। যেখানে তারুণ্যের উচ্ছাস তথা মানসিক শক্তি গতিহীন সেখানে উন্নতি ও সমৃদ্ধির পথ বন্ধ। পৃথিবীর চারদিকে আজ তারুণ্যের জয় জয় রব ধ্বনিত হচ্ছে। যারা তারুণ্যের উচ্ছ্বাসে ভরপুর হতে পারেননি, তারা পদে পদে বাধার সম্মুখীন হয়েছেন। বই আত্মাকে পরিপুষ্ট করে, জ্ঞানকে করে সমৃদ্ধ। বই হচ্ছে মানুষের সত্যিকার বন্ধু। যা মানুষের বুকের ভিতর সযত্নে লালন করা স্বপ্নের বাস্তব রূপ দিতে পারে। তিনি আরও বলেন, লেখক, প্রকাশক ও পাঠক একই সূত্রে গাঁথা এবং পরস্পরের পরিপূরক। নতুন প্রজন্ম অনেক মেধাবী উল্লেখ করে তিনি আগামী প্রজন্মকে সৃজনশীল কাজে মেধাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানে এগিয়ে আসার আহ্বান জানান।

বিশিষ্ট লেখক ও নাট্য ব্যক্তিত্ব অভিক ওসমানের সভাপতিত্বে প্রধান আলোচক চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বিশিষ্ট সাংবাদিক শুকলাল দাশ। আলোচক হিসেবে ড.শামসুদ্দিন শিশির, ড.সৌরভ সাখাওয়াত, কাউন্সিলর শেখ জাফরুল হায়দার চৌধুরী সবুজ বক্তব্য রাখেন।

- Advertisement -islamibank

স্বাগত বক্তব্য রাখেন বই মেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড.নিছার উদ্দিন আহমেদ মন্জু।

প্রধান বক্তা শুকলাল দাশ বলেন, যারা সমাজের অগ্রসর চিন্তা চেতনার মানুষ তারাই বই মেলায় আসেন।সৃজনশীল মানুষের মহা প্রয়াস হচ্ছে বই মেলা।

সভাপতির বক্তব্যে অভিক ওসমান বলেন, আমরা ৭১’র তরুণরা ৫২,৫৪,৫৮,৬২,৬৯,৭০সর্বোপরি ৭১পর্যন্ত যে পতাকা বহন করে এসেছি তা আজ নতুন প্রজন্মের হাতে তুলে দিলাম।তারাই বিনির্মান করবে আগামীর স্মার্ট বাংলাদেশ।

আগামীকাল সকাল ১১টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে অমর একুশে বইমেলা মঞ্চে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM