চট্টগ্রামে সাড়ে ১৩ লাখ শিশু পাবে ভিটামিন-এ ক্যাপসুল

আগামী ২০ ফেব্রুয়ারি চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন। এবারের ক্যাম্পেইনে চট্টগ্রাম জেলায় ৮ লাখ ৪ হাজার ৫৬৪ এবং মহানগরে ৫ লাখ ৪৬ হাজারসহ প্রায় সাড়ে ১৩ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী এতথ্য জানান। এতে উপস্থিত ছিলেন এমওডিসি ডা. নুরুল হায়দার, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুুজন বড়ুয়া প্রমুখ।

- Advertisement -google news follower

তিনি জানান, এবার ১৫ উপজেলার ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডে এ কার্যক্রম চালানো হবে। ক্যাম্পেইনে ৬ থেকে ১১ মাস বছর বয়সী ৯১ হাজার ৯১৮ জন এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ১২ হাজার ৬৪৬ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুুল খাওয়ানো হবে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এলাকায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮১ হাজার। ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৫৫ হাজার জন।

সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, সকাল আটটা থেকে একটানা বিকেল চারটা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং এ সাথে শিশুকে শাল দুধ খাওয়ানোসহ স্বাস্থ্য বার্তাসমূহ প্রচার করা হবে। ৬ মাস থেকে পাঁচ বছর পর্যন্ত যেহেতু শিশুদের ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার খাওয়ানো যায় না তাই এ সময়টাতে সম্পূরক ভিটামিন হিসেবে এ ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে। এতে করে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তিনি জনজীবনে আতঙ্ক সৃষ্টি করে এমন কোন সংবাদ পরিবেশন না করা এবং জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণার জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন।

- Advertisement -islamibank

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM