বিশ্ব শিশু ক্যান্সার দিবস আজ

আজ বিশ্ব শিশু ক্যান্সার দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

- Advertisement -

দেশে গত ১০ বছরে শিশু ক্যান্সার রোগী বেড়েছে ৫ গুণ। প্রতি বছর নতুন করে ক্যান্সার শনাক্ত হচ্ছে ১০ হাজার শিশুর। কিন্তু সে অনুপাতে সরকারি বা বেসরকারি পর্যায়ে চিকিৎসাব্যবস্থা বাড়েনি। সরকারি পর্যায়ে সারা দেশে বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন মাত্র ৪৭ জন। আবার যেটুকু চিকিৎসাব্যবস্থা রয়েছে, তাও ঢাকাকেন্দ্রিক। ঢাকার বাইরে শিশু ক্যানসারের চিকিৎসা নেই বললেই চলে।

- Advertisement -google news follower

চিকিৎসাব্যবস্থার এসব প্রতুলতার কারণে ও মানুষের সচেতনতার অভাবে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে শিশুদের ক্যান্সার থেকে সেরে ওঠার হারও অনেক কম। উন্নত দেশে যেখানে ৯০ শতাংশের বেশি শিশু ব্লাড ক্যানসার রোগী ভালো হয়, সেখানে বাংলাদেশে এর পরিমাণ মাত্র ৪০-৫০ শতাংশ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালসহ ক্যানসার চিকিৎসা হয় এমন সরকারি হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে কথা বলে দেশের শিশু ক্যানসার রোগ ও চিকিৎসাব্যবস্থার এই চিত্র পাওয়া গেছে।

- Advertisement -islamibank

এমন অবস্থায় দেশে সরকারি পর্যায়ে শিশু ক্যান্সার রোগের চিকিৎসার সুযোগ-সুবিধা বাড়ানোর পরামর্শ দিয়েছেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু রক্তরোগ ও ক্যানসার বিভাগের প্রধান অধ্যাপক ডা. শাহ মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর কবীর। তিনি দেশ রূপান্তরকে বলেন, দেশে শিশু ক্যানসার রোগের চিকিৎসা আছে। কিন্তু রোগীর তুলনায় চিকিৎসার সুযোগ-সুবিধা কম। বিছানা কম, ডাক্তার কম। অথচ রোগী বাড়ছে। তাই সরকারি পর্যায়ে চিকিৎসার সুযোগ-সুবিধা বাড়াতে হবে। বড় বড় মেডিকেল কলেজগুলোতে পূর্ণাঙ্গ বিভাগ চালু করতে হবে। ওষুধ সরবরাহ নিশ্চিত করতে হবে।

চিকিৎসা মূলত ঢাকাকেন্দ্রিক: চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকার পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালে শিশু ক্যানসার রোগের বিভাগ আছে ও চিকিৎসা হচ্ছে। এসব হাসপাতালে শয্যা আছে ১৪৬টি। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৩১টি, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩০টি, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে (মিটফোর্ড হাসপাতাল) ১৫টি, বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে ৩০টি ও জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে ৪০টি বেড রয়েছে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নতুন বিভাগ খোলা হলেও এখনো কোনো চিকিৎসক নিয়োগ দেওয়া হয়নি।

অন্যদিকে, ঢাকার বাইরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একজন অধ্যাপক, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে একজন বিশেষজ্ঞ আছেন। কিন্তু তিনি মেডিকেল অফিসার হিসেবে আছেন। বাকি বিভাগীয় হাসপাতালগুলোর শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগ আছে শুধু কাগজে-কলমে। এর মধ্যে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে একজন শিশু ক্যানসার চিকিৎসক আছেন। তবে তিনি শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগে নয়, অন্য বিভাগে কাজ করছেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগে সংকটাপন্ন রোগী রাখা হয় না। রংপুর ও সিলেটে বিভাগীয় হাসপাতালের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগে কোনো চিকিৎসকই নেই।

এ ব্যাপারে জাতীয় ক্যানসার হাসপাতালের অধ্যাপক ডা. শাহ মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর কবীর বলেন, এখানে বাচ্চাদের জন্য ৪০টি বিছানা আছে। সারা দেশের রোগী বিবেচনায় এটা খুবই কম। শিশুদের ক্যানসারের চিকিৎসায় মূলত কেমোথেরাপি নিতে হয়। সরকারি হাসপাতালে ৯০ শতাংশ ওষুধ সরবরাহ আছে। কেমোথেরাপির ব্যবস্থা আছে। তবে এই ওষুধ খুবই ব্যয়বহুল। তাই বেসরকারি পর্যায়ে চিকিৎসা কঠিন। সে জন্য আমাদের হাসপাতালে চাপ বেশি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান বলেন, ক্যানসার কোনো সাধারণ রোগ নয়। সারা দেশে এখন সরকারি পর্যায়ে ৪৭ ক্যানসার বিশেষজ্ঞ আছেন। ১৯৯৩ সালে ছিল একজন। প্রতি বছর বিএসএমএমইউ থেকে চারজন করে বিশেষজ্ঞ তৈরি হচ্ছেন। শিশু ক্যানসারের চিকিৎসা সরকারি পর্যায়ে খরচ কম। বর্তমানে সরকার অনেক ওষুধ বিনামূল্যে দিচ্ছে। অনেক ওষুধ দেশেই তৈরি হচ্ছে। মানুষের সচেতনতা ও মনের ইচ্ছা যাদের আছে, তারা ভালো হয়ে যাচ্ছে। বিএসএমএমইউতে শিশু ক্যানসারের ননপেয়িং বেড ৩১টি। এ ছাড়া তারা সাধারণ বেডেও ভর্তি হতে পারে। রোগীর যে চাপ ১০০ বেড হলে ভালো হয়।

রোগী বেড়েছে ৫ গুণ: অধ্যাপক ডা. শাহ মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর কবীর বলেন, প্রতি বছর সারা দেশে ৮-১০ হাজার নতুন রোগী পাওয়া যায়। আমাদের হাসপাতালে গত বছরে ২০২২ সালে নতুন রোগী দেখেছি ৯শ’র কিছু বেশি। নতুন ও পুরাতন রোগী মিলিয়ে চিকিৎসা দিয়েছি সাড়ে ১২ হাজার রোগী। নতুন রোগী কোনো বছরে গড়ে ১ হাজার, কোনো বছর ১১শ’, কোনো বছর ১২শ’এরকমই আসছে। সে হিসাবে

বাংলাদেশে শিশু ক্যানসার রোগী বাড়ছে। ২০০৭ সালে দুই-তিন দিন পর একটা নতুন রোগী আসত। আর এখন প্রতিদিনই ৩-৪টি নতুন রোগী আসে। গড়ে ৫টা রোগী পাই। গত ১০ বছরে সে হিসাবে ৫ গুণ রোগী বেড়েছে। গত ৫ বছরে দ্বিগুণ বা তিনগুণ হয়ে গেছে।

এ ব্যাপারে অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান দেশ রূপান্তরকে বলেন, বিশ্বে প্রতি বছর ৪ লাখ শিশু নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছে। আমাদের দেশে এই সংখ্যা ৬-৮ হাজার। বিএসএমএমইউতে প্রতি মাসে প্রায় ১০০ নতুন রোগী ভর্তি হয়। এই হাসপাতালে ১৯৯৩ সাল থেকে এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে ১০ হাজার শিশু বিভিন্ন ধরনের ক্যানসার থেকে সম্পূর্ণ ভালো হয়ে গেছে।

কেন শিশুরা ক্যানসারে আক্রান্ত হচ্ছে: অধ্যাপক ডা. শাহ মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর কবীর বলেন, শিশুদের ক্যানসারের বেশিরভাগ কারণই জেনেটিক বা বংশগত ত্রুটি। যখন মায়ের পেটে একটা ভ্রুণ তৈরি হয়, তখন ভ্রুণ তৈরি হওয়ার সময়ই কোনো একটা সমস্যা হয়। সেই সমস্যা থেকে যায় এবং সেখান থেকে ওই শিশুর ক্যানসার উৎপত্তি হয়। ৯৫ শতাংশ ক্যানসারই হয় জেনেটিক কারণ থেকে। এটা জানা যায় না। কিছু কারণ জিন পরীক্ষা করে বের করা হয়েছে। সেগুলো চিকিৎসার আওতায় থাকে।

অবশ্য শিশু ক্যানসার বাড়ার কারণ হিসেবে বিভিন্ন ধরনের দূষণকে দায়ী করেছেন অধ্যাপক ডা. এটিএম আতিকুর রহমান। তিনি বলেন, বিশ্বের পাশাপাশি বাংলাদেশেও শিশু ক্যানসার রোগী বাড়ছে। শব্দদূষণ, বায়ুদূষণ, মোবাইলের অতিরিক্ত ব্যবহার, অপ্রয়োজনীয় এক্স-রে ও আল্ট্রাসনোগ্রাফি, ইলেকট্রনিকসামগ্রীর ব্যবহার বেড়ে যাচ্ছে। সে কারণে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাচ্ছে। এসব দূষণ কমানো না গেলে বাড়তেই থাকবে। তবে সঠিক সময়ে চিকিৎসা নিলে বাংলাদেশে ৭০-৮০ শতাংশ রোগী ভালো হয়ে যায়। কিন্তু যারা দেরি করে আসে, তাদের রোগ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

লক্ষণ ও উপসর্গ: এ ব্যাপারে অধ্যাপক ডা. শাহ মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর কবীর বলেন, শিশুদের ক্যানসার আগে থেকেই কোনোভাবে বোঝা যায় না। বড়দের ক্যানসারের মতো না। ছোটবেলায় শিশুর চোখ বিড়ালের চোখের মতো জ্বললে, সেখান থেকে চোখের ক্যানসার হতে পারে। অবহেলা করলে সেই ক্যানসার ব্রেনে ছড়িয়ে যায়। তখনই যদি চোখের চিকিৎসকের কাছে যায়, চিকিৎসক বুঝে যাবে এটা চোখের ক্যানসার। তখন তাকে চোখের অপারেশন করে আমাদের কাছে পাঠিয়ে দেবে কেমোথেরাপি দেওয়ার জন্য। পেটের মধ্যে কোনো চাকা দেখা দিলে ও ব্যথা না থাকলেও বুঝতে হবে কিডনি বড় হয়ে গেছে। সেখান থেকে কিডনির ক্যানসার হতে পারে। অথবা শরীরের যেকোনো জায়গায় টিউমারের মতো দেখা গেলে, কোনো আঘাত পায়নি অথচ একটা জায়গায় ফুলে গেছে, এটাও একটা ক্যানসারের লক্ষণ। দাঁত ব্রাশ করতে গিয়ে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ছে। অথবা গায়ের চামড়া মধ্যে মশার কামড়ের মতো লাল লাল দাগ উঠেছে, অথবা প্রস্রাবের সঙ্গে রক্ত যাচ্ছে, অথবা অনেক দিন জ্বর, কোনো ওষুধ খেয়েই জ্বর কমছে না, বাচ্চার ওজন কমে যাচ্ছে, বাচ্চার গায়ের রং ফ্যাকাশে হয়ে যাচ্ছে, এই ধরনের উপসর্গ ক্যানসারের লক্ষণ। আবার ঘাড়ের দু’পাশের গ্ল্যান্ড ফুলে যাওয়া ক্যানসারের লক্ষণ। এরকম হলে অবশ্যই পরীক্ষা করতে হবে।

যেহেতু শিশু ক্যানসারের চিকিৎসক নেই, তাই উপজেলা পর্যায়ে হাসপাতালে যেতে হবে। সেখানে শিশুবিশেষজ্ঞ চিকিৎসক আছেন। তারাও এসব উপসর্গের প্রাথমিকভাবে ধরতে পারেন। তখন তারা আমাদের কাছে পাঠিয়ে দেবেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM