চট্টগ্রামে তৈরি গুড়ো দুধে নিউজিল্যান্ডের প্রোডাক্ট সীল

চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার উত্তর কাট্টলি এলাকায় সিটি গেইটের পাশে এনজিএস ফুড প্রোডাক্টস নামক কারখানা। সেখানে তৈরি হচ্ছিল ভেজাল গুড়ো দুধ। এনজিএস মিল্ক সরাসরি কোন দুধ বিদেশ থেকে আমদানি করেনা, যদিও তাদের প্যাকেটের গায়ে লেখা নিউজিল্যান্ডের প্রোডাক্ট!

- Advertisement -

আজ বিকালে চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিএসটিআই এর যৌথ অভিযানে বেরিয়ে আসে এনজিএস ফুড প্রোডাক্টসের প্রতারণার নানা তথ্য। ওই প্রতিষ্ঠানটি সিলগালা এবং কর্মকর্তা সাগর দে -কে ২ লক্ষ টাকা অর্থদণ্ড ও ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়।

- Advertisement -google news follower

অভিযানে নেতৃত্বে ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন, সাথে ছিলেন বিএসটিআইয়ের মো: মাহফুজুর রহমান, ফিল্ড অফিসার (সিএম), মো: জিল্লুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি), মো: আব্দুর রহিম, ফিল্ড অফিসার (সিএম) ও আকবর শাহ থানার দায়িত্ব প্রাপ্ত পুলিশ সদস্য।

ভ্রাম্যমাণ আদালত জানায়, এনজিএস মিল্ক সরাসরি কোন দুধ বিদেশ থেকে আমদানি করেনা, যদিও তাদের প্যাকেটের গায়ে লেখা নিউজিল্যান্ডের প্রোডাক্ট। মূলত ডানো ব্রান্ডের গুড়ো দুধের ব্যবহৃত প্যাকেট পুনরায় ব্যবহার করে কিছু ভেজাল গুড়ো দুধ ও সামা মিল্ক নামের মোড়কে আটা মেশানো গুড় দুধ এবং হুই নামক আরেকটা পণ্য একসাথে মিশিয়ে এনজিএস ফুল মিল্ক এবং ফেয়ারলাইফ মিল্ক পাউডার নামে দুধ মোড়কজাত করে বাজারে বিক্রি করত।

- Advertisement -islamibank

প্রতিষ্ঠানটির ২ প্রকার গুড়ো দুধের মধ্যে ফুল ক্রিম মিল্কের সিএম লাইসেন্স থাকলেও সরেজমিনে দেখা যায় সিএম লাইসেন্স এর সকল শর্ত তারা লঙ্ঘন করেছে। প্যাকেটজাত লাইসেন্স নেই। অন্য দিকে ফেয়ারলাইফ মিল্ক পাউডারের সিএম লাইসেন্স এবং মোড়কজাতকরণের লাইসেন্স কোনটাই নেই। নিয়মিত কোন কেমিস্ট নেই ওখানে।

অভিযানে ভেজাল গুড়ো দুধের ২৫ কেজির বস্তা ১৫০০টির অধিক বিএসটিআই প্রতিনিধি দিয়ে ঐ প্রতিষ্ঠানের গুদামে সিলগালা করে রাখা হয়েছে। এবং প্রত্যেকটি পণ্যের নমুনা অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য বিএসটিআই ল্যাবে পাঠানো হয়। ল্যাব রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM