ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

ক্লাব বিশ্বকাপের ফাইনালে সাধারণত দেখা যায় একটি ইউরোপীয় দল (ইউয়েফা চ্যাম্পিয়ন লিগজয়ী) ও একটি দক্ষিণ আমেরিকান দল (কোপা লিবারতাদোরেস বিজয়ী) মিলিত হচ্ছে। এইবার সেই ধারা ভেঙে দিয়ে, ব্রাজিলিয়ান দল ফ্ল্যামেঙ্গোকে হারিয়ে প্রথম সৌদি দল হিসেবে ফাইনালে উঠেছিল আল হিলাল। কিন্তু ফাইনালের ফলাফলে কোনো পরিবর্তন আসেনি। টানা দশমবারের মতো ক্লাব বিশ্বকাপের ফাইনাল জিতেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরাই।

- Advertisement -

মরক্কোর রাবাতে গোলের পসরা সাজিয়ে ফাইনাল জিতেছে রিয়াল মাদ্রিদ। ভিনিসিয়াস ও ফেদে ভালভার্দে, দুজনই জোড়া গোল করেছেন সৌদি চ্যাম্পিয়নদের বিপক্ষে। গোল পেয়েছেন করিম বেনজেমাও। ৫-৩ গোলের এই বড় জয়ে রেকর্ড পঞ্চমবারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছে স্প্যানিশ পরাশক্তিরা।

- Advertisement -google news follower

আট গোলের এই ফাইনালে শুরুটা করে মাদ্রিদই। ১৩ মিনিটে বেনজেমার সঙ্গে ওয়ান-টু-ওয়ান খেলে বক্সে ঢুঁকে পড়েন ভিনিসিয়াস, গোলকিপারকে নাটমেগ করে জালে জড়ান বল। পাঁচ মিনিটের মধ্যে আবার স্কোরশিটে পরিবর্তন আনে রিয়াল মাদ্রিদ। এবার লুকা মদ্রিচের ক্রস থেকে শুরু হয় আক্রমণ। রাইট উইং থেকে তার করা ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে ব্যর্থ হয় হিলালের রক্ষণ। বক্সের মাথায় ফিরতি বল পাওয়া ভালভার্দে তাই নিয়ে বসেন শট, যা এক ডিফেন্ডারকে নাটমেগ করে জড়িয়ে যায় জালে।

রিয়াল মাদ্রিদ তাদের পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করলেও ২৬ মিনিটে একটি কাউন্টার-অ্যাটাক থেকে আচমকা গোল করে বসেন মুসা মারেগা।

- Advertisement -islamibank

প্রথমার্ধের শেষদিকে একটি সুযোগ হাতছাড়া করা বেনজেমা তার গোল পান দ্বিতীয়ার্ধে। এবার বেনজেমার দেখানো প্রথমার্ধের সৌজন্য ফিরিয়ে দেন ভিনিসিয়াস। ৫৪ মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক পাসে সামনে দৌড় দেওয়া বেনজেমাকে খুঁজে নেন ভিনি। দ্রুতগতির এক শটে সেই বল জালে জড়ান বেনজেমা। এই অর্ধেও প্রথম গোলের কয়েক মিনিটের মধ্যে নিজের দ্বিতীয় গোল করেন ভালভার্দে।

৬৩ মিনিটে ভিয়েটোর গোলে আল হিলাল ম্যাচে ফেরার চেষ্টা করলেও দ্রুতই সব সংশয় দূর করে দেন ভিনিসিয়াস। বক্সের ভেতর সেবায়োসের পা থেকে বল নিয়ে বাঁকানো এক শটে গোলরক্ষককে পরাস্ত করেন এই ব্রাজিলিয়ান। স্কোরলাইন নিয়ে যান ৫-২’এ।

রক্ষণে মনোযোগ হারিয়ে রিয়াল ৭৯ মিনিটে আরেকটি গোল হজম করলেও তাতে মাঠের কর্তৃত্ব বা ম্যাচের ফলাফল, কোনো কিছুতেই পরিবর্তন আসেনি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM