তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ছাড়াল ২৮ হাজার

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু ২৮ হাজার ছাড়িয়েছে। এদিকে, ভয়াবহ এ দুর্যোগের পাঁচদিন পর আরও পাঁচজনকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। গাজিয়ান্তেপ প্রদেশের নুরদাগ শহর থেকে তাদের উদ্ধার করা হয়।

- Advertisement -

তুরস্ক-সিরিয়ায় শক্তিশালী দুটি ভূমিকম্প আঘাত হেনেছে সোমবার (৬ ফেব্রুয়ারি)। দুটি ভূমিকম্পের প্রথমটি স্থানীয় সোমবার (৬ এপ্রিল) ভোর রাত ৪টা ১৭ মিনিটে আঘাত হানে।

- Advertisement -google news follower

এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। দ্বিতীয়টি আঘাত হানে দুপুরের দিকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৬।

এ ভূমিকম্পে সবশেষ খবর পাওয়া পর্যন্ত নিহত ব্যক্তির সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। এদের মধ্যে তুরস্কে মারা গেছে ২৪ হাজার ৬১৯ জন এবং সিরিয়ায় ৩ হাজার ৫৭৫ জন।

- Advertisement -islamibank

জানা গেছে, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তুপ থেকে প্রথমে মা হাভভা ও মেয়ে ফাতমাগুল আসলানকে উদ্ধার করেন। এরপর বাবা হাসান আসলানকে খুঁজে পান। এসময় তিনি মেয়ে জায়নেপ ও ছেলে সালতিগ বুগরাকে উদ্ধারের অনুরোধ জানান। পরে উদ্ধারকর্মীরা ওই দু’জনকেও উদ্ধার করেন। সূত্র : আল জাজিরা

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM