‘হিজরতকারী’ জঙ্গিদের মধ্যে গ্রেপ্তার ২৫: র‍্যাব

মঙ্গলবার সকালে বান্দরবানের দুর্গম পাহাড়ে এক বিশেষ অভিযান চালিয়েছে র‍্যাব। এসময় থানচি উপজেলার রেমাক্রি সেতু সংলগ্ন এলাকা থেকে ২০ জনকে গ্রেপ্তার করা হয়। উদ্ধার করা হয় বিপুল পরিমাণ দেশি-বিদেশি অস্ত্র, গোলাবারুদ ও বোমা তৈরির সরঞ্জাম। এছাড়া উদ্ধার করা হয় সাত লাখ টাকা।

- Advertisement -

বুধবার (৮ ফেব্রুয়ারি) সকালে বান্দরবান শহরের মেঘলায় পার্বত্য জেলা পরিষদ মিলনায়তনে সঙ্গে মতবিনিময়কালে এসব তথ্য জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

- Advertisement -google news follower

তিনি বলেন, এই অভিযানসহ এ পর্যন্ত ৫৫ জন নব্য হিজরতকারী জঙ্গির মধ্যে ২৩ জনকে আটক করা সম্ভব হয়েছে। নিজেদের মধ্যে বিরোধে মারা গেছে দুজন ও পুলিশ বাহিনী আটক করেছে আরো দুজনকে। অবশিষ্ট ২৮ জনকেও আটকের জন্য অভিযান অব্যাহত থাকবে।

এসময় এক সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, এই অঞ্চলে একজন জঙ্গিও অবশিষ্ট থাকা পর্যন্ত এই অভিযান চলবে।

- Advertisement -islamibank

খন্দকার মঈন আরো বলেন, এর আগে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া’র সামরিক প্রধান রনবীরকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করে আমরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। সেসব তথ্যের ভিত্তিতে বর্তমানে সম্ভাব্য এলাকাগুলোতে অভিযান চালানো হচ্ছে।

গ্রেপ্তারকৃতদের মধ্যে ১৭ জন নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার সদস্য ও অন্য তিনজন পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্য। পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যরা নব্য জঙ্গিদের প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন।

গ্রেপ্তারকৃতরা হলেন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার সদস্য কুমিল্লা সদরের মো. আস সামী রহমান সাদ (১৯), বরগুনা বেতাগী এলাকাকার মো. সোহেল মোল্লা সাইফুল্লাহ (২২), পটুয়াখালী সদরের মো. আল আমিন ফকির মোস্তাক (১৯), কুমিল্লা লাঙ্গলকোট এলাকার মো. জহিরুল ইসলাম ওরফে ওমর ফারুক (২৭), পটুয়াখালী সদরের মো. মিরাজ হোসেন ওরফে দোলন, মুন্সিগঞ্চ টঙ্গীবাড়ির রিয়াজ শেখ জায়েদ (২৪), পটুয়াখালী মহিপুরের মো. ওবাইদুল্লাহ (২০), পটুয়াখালী মির্জাগঞ্জের জুয়েল মাহমুদ (২৭), টাইঙ্গাইল ধানবাড়ীর মো. ইলিয়াছ রহমান (৩২), ঝালকাঠি সদরের মো. হাবিবুর রহমান (২৩), কুমিল্লা সদরের মো. সাখাওয়াত হোসেইন (২১), বরিশাল কোতয়ালীর মো. আব্দুস সালাম রাকি (২৮), কুমিল্লা লাকসামের যোবায়ের আহমদ (২৯), পটুয়াখালীর মো. শামীম হোসেন (২৬), হবিগঞ্জ জেলার তাওয়াবুর রহমান সোহান (২০), বরিশালের মাহমুদ ডাকুয়া (২০), মাগুরার মোহাম্মদ আবু হুরাইরা (২২) এবং রাঙামাটির বিলাইছড়ির মালসম পাংকুয়া (৫২), লাল মোল সিয়াম বম (২৮) ও ফ্লাগ ক্রস (৩০)।

র‌্যাবের জঙ্গি বিরোধী বিশেষ অভিযানের অংশ হিসেবে বান্দরবানের রুমা উপজেলার রেমাক্রি-প্রাংশা এলাকায় এক বিশেষ অভিযান চালিয়ে র‌্যাব মঙ্গলবার নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার’র ১৭ সদস্য ও তাদের প্রশিক্ষণের দায়িত্বে নিয়োজিত ‘কুকিচিন ন্যাশনাল ফ্রন্টে’র (কেএনএফ) ৩ সদস্যকে আটক করে।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM