পাহাড়তলীতে এম. এস. আর প্যাকেজিংয়ের দুই মালিকের বিরুদ্ধে মামলা

নিষিদ্ধ পলিথিন ব্যাগ উৎপাদন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় পাহাড়তলীতে এম. এস. আর প্যাকেজিং নামের পলিমোড়ক প্রস্তুতকারী কারখানার মালিকের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মেট্রো। আজ দুপুরে এনফোর্সমেন্ট শুনানী শেষে মামলা দায়ের করেন।

- Advertisement -

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম মেট্রোর পরিচালক (উপসচিব) হিল্লোল বিশ্বাস বলেন, গত ১ ফেব্রুয়ারি পাহাড়তলী থানাধীন মুন্সিপাড়া কর্ণেল জোন্স রোডের উত্তর কাট্টলী এলাকায় নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ উৎপাদন করায় এম. এস. আর প্যাকেজিং নামের পলিমোড়ক প্রস্তুতকারী কারখানার বিরুদ্ধে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে কারখানাটি থেকে উৎপাদিত ৬ প্রকার পলিথিন শপিং ব্যাগের নমুনা সংগ্রহ করা হয়। সংগৃহীত নমুনার মধ্যে ৫ প্রকার ব্যাগের গায়ে কোন প্রকার ছাপ দেওয়া পাওয়া যায়নি। ২ প্রকার ব্যাগ স্বচ্ছ বর্ণের, ২ প্রকার ব্যাগ সাদা এবং অস্বচ্ছ, ১ প্রকার ব্যাগ হলুদ ও অস্বচ্ছ, ১ প্রকার ব্যাগ হালকা হলুদ, অস্বচ্ছ ও হাতলওয়ালা। সংগৃহীত নমুনা সমূহের পুরুত্ব ও বাহ্যিক বৈশিষ্ট্য সম্পর্কে বিশ্লেষিত ফলাফলের জন্য নমুনা পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম গবেষণাগারে পাঠানো হয়। গবেষণাগার থেকে প্রাপ্ত ফলাফলে দেখা যায়, ৩ টি নমুনার পুরুত্ব ২১, ২২ ও ৩২ মাইক্রোন এবং ৩টি নমুনার পুরুত্ব ৬৬, ৭০ ও ৮০ মাইক্রোন।

- Advertisement -google news follower

পরে কারখানার মালিক সাঈদ উদ্দিন আহম্মেদ চৌধুরী ও মোঃ রেজাউল করিমের উপস্থিতিতে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ে এনফোর্সমেন্ট শুনানী অনুষ্ঠিত হয়।

তিনি জানান, শুনানীতে উপস্থিত কারখানার মালিকরা স্বীকার করেন যে, পলিথিন শপিং ব্যাগের নমুনাগুলো তাদের কারখানায় উৎপাদিত হয়েছে। পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ব্যাতিরেকে সরকার ঘোষিত নিষিদ্ধ পলিথিন ব্যাগ উৎপাদন করে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধন করেছেন মর্মে স্বীকার করায় সার্বিক বিবেচনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত গৃহীত হয়। নিয়মিত মামলা দায়েরের আদেশ প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় পরিবেশের সহকারী পরিচালক মোঃ আবদুল্লাহ আল মতিন বাদী হয়ে আজ মঙ্গলবার নগরীর পাহাড়তলী থানায় কারখানার মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

- Advertisement -islamibank

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM