চবিতে চারুকলার শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচী

ইনস্টিটিউটের আন্দোলনরত শিক্ষার্থীরা মূল ক্যাম্পাসে অবস্থান নিয়েছেন। চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে আন্দোলন করছে তারা। এই দাবিতে তারা তিন মাসের বেশি সময় ধরে আন্দোলন করছেন।

- Advertisement -

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের সামনে অবস্থান নেন। এসময় তাদের হাতে চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবি সম্বলিত বিভিন্ন ব্যানার ও প্লেকার্ড দেখা যায়।

- Advertisement -google news follower

আন্দোলনকারী ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জহির রায়হান অভি বলেন, শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছিলেন যে, সাত দিনের মধ্যেই সংস্কার কার্যক্রম এবং ক্যাম্পাসে স্থানান্তরের প্রক্রিয়া দৃশ্যমান হবে। কিন্তু আমরা তার কোনো কিছুই দেখিনি। এর মধ্যে আমাদেরকে চারুকলার ক্যাম্পাস এবং হোস্টেল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। আমরা তাও মেনে নিয়েছি। কিন্তু আমরা এখনও চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে অটল আছি।

তিনি আরও বলেন, চারুকলা বন্ধ করলেও মূল ক্যাম্পাস তো আমাদের জন্য বন্ধ না। তাই আমরা মূল ক্যাম্পাসে এসে অবস্থান নিয়েছি। আমাদের একটাই দাবি, চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে আনা হোক।

- Advertisement -islamibank

আন্দোলনে যুক্ত হয়েছেন সাধারণ শিক্ষার্থীরাও। আন্দোলনরত এক সাধারণ শিক্ষার্থী বলেন, আমি চারুকলার শিক্ষার্থী না। তারপরেও চারুকলার এ আন্দোলনকে সমর্থন জানিয়ে এখানে এসেছি। আমি মনে করি চারুকলা ক্যাম্পাসের প্রাণ। এই প্রাণ ক্যাম্পাসেই ফিরে আসুক। শুধু আমি না; প্রত্যেক ডিপার্টমেন্টের শিক্ষার্থীরাই চায় চারুকলা ক্যাম্পাসে আসুক।

প্রসঙ্গত, গত বছর ২ নভেম্বর ঝুঁকিপূর্ণ ভবন, পর্যাপ্ত আবাসন ব্যবস্থা না থাকার কারণে চারুকলা ইনস্টিটিউট সংস্কারের উদ্দেশ্য ২২ দফা দাবি নিয়ে আন্দোলনে নামেন চারুকলার শিক্ষার্থীরা। সকল দাবি পূরণ করা যৌক্তিকভাবে সম্ভব নয় বলে ৫ নভেম্বর থেকে চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবি ওঠে। টানা ৮২ দিন আন্দোলনের পরে গেল ২১ জানুয়ারি শিক্ষামন্ত্রীর আহ্বানে ক্লাসে ফিরলেও একসপ্তাহের মাথায় তাদের দাবি পূরণের কোনো কাজ দৃশ্যমান না হওয়ায় ফের আন্দোলনে নামেন তারা।

এদিকে চারুকলার চলমান সমস্যা সমাধানের লক্ষ্যে গেল বৃহস্পতিবার সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী চারুকলার শিক্ষার্থীদের ছাত্রাবাস ও চারুকলা ইন্সস্টিটিউট ক্যাম্পাস ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়। যার পরিপ্রেক্ষিতে মূল ক্যাম্পাসে এসে আন্দোলন করছে চারুকলার শিক্ষার্থীরা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM