প্রতিনিধি নাট্যোৎসবের বর্ণিল সমাপনী অনুষ্ঠান

দেশের প্রাচীন নাট্য সংগঠনসমূহের একটি প্রতিনিধি নাট্য সম্প্রদায়। ২৭ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত সপ্তাহব্যাপী ছিল প্রতিনিধি নাট্যোৎসব ২০২৩।

- Advertisement -

দ্রোহে প্রেমের সংগ্রামে এসো নাটকের প্রাঙ্গণে এই শ্লোগানে শুরু হওয়া নাট্যোৎসবের সমাপনী দিন ছিল আরো উৎসবমুখর, জমকালো।

- Advertisement -google news follower

উৎসব উপলক্ষ্যে গ্রুপ থিয়েটার ভুক্ত সব দলের অংশগ্রহণে শিল্পকলায় বসেছিল নাট‍্যকর্মীদের মিলন মেলা। সমাপনী পর্ব শুরু হয় বিকেল পাঁচটায় জেলা শিল্পকলা একাডেমীর অনিরুদ্ধ মুক্তমঞ্চে।

নাট্য উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক নাট্যজন হাসান জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান নাট্যজন লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি নাটকে বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত নাট্যকার রবিউল আলম, নাট্যজন ম.সাইফুল আলম চৌধুরী, নাট্যজন সঞ্জীব বড়ুয়া।

- Advertisement -islamibank

অতিথিরা বলেন,” শিল্পকলায় চমৎকার উৎসবমুখর পরিবেশে বর্ণাঢ্য আয়োজনে দর্শকেরা যুক্ত হয়েছে মঞ্চ নাটকে।মঞ্চ নাটক আমাদের অহংকার। নাটকে মুক্তিযুদ্ধেরচেতনা, প্রেম, দ্রোহ, জীবনবোধ তোর বাপের চিত্রিত হয়েছে। প্রতিনিধিদেশের দেশের ঐতিহ্যময় নাট্য সংগঠন। ”

অতিথি, দর্শক, শিল্পী সহ সবাইকে ধন্যবাদ দিয়ে সভাপতি বলেন”, মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ নাট্য কর্মকাণ্ডকে বেগবান করা ও বাঙালি সংস্কৃতিকে সমুন্নত রাখার লক্ষ্যে সুস্থ নাটক মঞ্চায়ন করাই ছিল আমাদের ৪৩ বছরের পথচলার বড় চ্যালেঞ্জ। বিগত সময়ে দেশের মানুষের সামনে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে পেরেছি, সুন্দর ও মানবিকতার কথা বলতে পেরেছি,এসবই আমাদের দলের সাফল্য। সবাইকে সাথে নিয়ে তাইতো আজ আমাদের ৪৩ বছরের উৎসব।

বেতার, টিভি উপস্থাপক দিলরুবা খানম এর সঞ্চালনায় মুক্তমঞ্চে নৃত্য পরিবেশন করে ওড়িশী এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের শিল্পীরা। সঙ্গীত পরিবেশন করেন শংকর দে, হাসান জাহাঙ্গীর,শান্তা গুহ, আফরোজা জুলি, শ্রেয়া। মিলনায়তনে ছিল আমন্ত্রিত নাট্যদল নাট্যকেন্দ্র ঢাকা প্রযোজিত নাটক”পুণ্যাহ”। রচনা বদরুজ্জামান আলমগীর, নির্দেশনা ইউসুফ হাসান অর্ক।

সবশেষে ছিল রাতের খাবার সহ নাট্যকর্মীদের মিলন মেলা। সেই সাথে আতশবাজি, আনন্দ উল্লাস, আকাশে ফানুস উড়ানোসহ নানান আয়োজন।সবাই চট্টগ্রামের সর্বস্তরের নাট্যকর্মী সহ ঢাকা থেকেও অনেক গুণী নাট্যব্যক্তিত্ব উপস্থিত হয়েছিলেন। সাতদিন মুখরিত ছিল শিল্পকলা প্রাঙ্গণ। প্রতিদিন মুক্ত মঞ্চে অনুষ্ঠান মিলনায়তনে নাটক,দর্শকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি সবমিলিয়ে একটি সফল নাট্যোৎসব।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM