চট্টগ্রামে পাসওয়ার্ড হ্যাক করে রোহিঙ্গাদের জন্মসনদ দেওয়া চক্রের ৩ সদস্য গ্রেফতার

চট্টগ্রামে ইউনিয়ন পরিষদ ও পৌরসভার জন্ম নিবন্ধন সার্ভার আইডি পাসওয়ার্ড হ্যাক করে রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ ও পাসপোর্ট তৈরি করে দেওয়া চক্রের ৩ সদস্য গ্রেফতার করা হয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার জেলার বিভিন্ন উপজেলা থেকে তাদের গ্রেফতার করা হয়।

- Advertisement -google news follower

গ্রেফতারকৃতরা হলেন- কক্সবাজারের টেকনাফ থানার কায়কখালী পাড়ার ৩ নং ওয়ার্ডের ফয়েজ আহমদের পুত্র মোহাম্মদ আরিফ (২৭), কক্সবাজারের ঈদগাঁও এলাকার নবী হোসেনের পুত্র মো: জসিম উদ্দিন (৩০) ও কুমিল্লার চান্দিনা থানার গল্লাই এলাকার আবু তাহেরের পুত্র মোহাম্মদ তারেক (২৯)।

চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস. এম. শফিউল্লাহ্ জানান, চন্দনাইশ থানাধীন দোহাজারী পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভার অনলাইন জন্মনিবন্ধন সার্ভার আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে একটি চক্র রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন সনদ তৈরি এবং এবং ভূয়া জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে রোহিঙ্গাদের পাসপোর্ট পেতে সহায়তা করে আসছিল। মো: আরিফ তার বোন পরিচয় দিয়ে চন্দনাইশ পৌরসভার দক্ষিণ গাছবাড়িয়ার আবুল হাসেমের মেয়ে আফরোজা আক্তারের পাসপোর্ট আবেদনের ভেরিফিকেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ডিএসবি অফিসারের কাছে উপস্থাপন করতে গেলে ভূয়া ঠিকানায় রোহিঙ্গাদের পাসপোর্টের আবেদনের বিষয়টি সামনে আসে। ওই পাসপোর্ট আবেদনে দেয়া বর্তমান ও স্থায়ী ঠিকানা ঠিক ছিলো না।

- Advertisement -islamibank

পুলিশ সুপার জানান, এর সূত্র ধরে প্রথমে আরিফকে আটক করা হয়। সে জিজ্ঞাসাবাদে ভূয়া ঠিকানায় রোহিঙ্গাদের জন্ম নিবন্ধন, এনআইডি ও পাসপোর্ট করে দেওয়ার চেষ্টার বিষয়টি স্বীকার করে। তার স্বীকারোক্তি ও তথ্যে মো: জসিম উদ্দিন ও তারেককে গ্রেফতার করা হয়। এসময় ৩টি মোবাইল ফোন ও মোবাইল ফোনে রক্ষিত ভুয়া জন্মনিবন্ধন সনদের পিডিএফ ও ছবি উদ্ধার করা হয়।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM