থাপেলো আমাদ জোহানেসবার্গের প্রথম মুসলিম মেয়র

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়েছেন আল জামা-আহ পার্টির থাপেলো আমাদ। কয়েক মাসের রাজনৈতিক কৌশল ও আইনি লড়াইয়ের পর তিনি মেয়র নির্বাচিত হলেন।

- Advertisement -

গত সপ্তাহে আমাদের পূর্বসূরি এমফো ফালাতসে অনাস্থা ভোটের মাধ্যমে অপসারিত হন। তিনি দক্ষিণ আফ্রিকার বৃহত্তম বিরোধী দল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ডিএ)-এর সদস্য। এ নিয়ে গত সেপ্টেম্বর থেকে তৃতীয়বারের মতো অনাস্থা ভোটের সম্মুখীন হয়েছেন তিনি।

- Advertisement -google news follower

জোহানেসবার্গের প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়ে ‘গর্বিত’ ও ‘অভিভূত’ আমাদ। নির্বাচিত হওয়ার পর কাউন্সিলে তিনি বলেন, ‘এটা দক্ষিণ আফ্রিকায় ইতিহাস।’ এ সময় দুর্নীতির বিরুদ্ধে লড়াইকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

মূলত দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-এর সমর্থন পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন আমাদ। ২০২১ সালের সিটি নির্বাচনে কাউন্সিলে সবচেয়ে বেশি আসন পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি এএনসি। আর কাউন্সিলে থাপেলো আমাদের আল জামা-আহ পার্টির আসন মাত্র তিনটি।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM