লোহাগাড়ায় পাচারকালে বিরল প্রজাতির তুষার পেঁচা ও লজ্জাবতী বানর উদ্ধার, আটক ৪

চট্টগ্রামের লোহাগাড়ায় পাচারকালে একটি বিরল প্রজাতির তুষার পেঁচা ও দুটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে পুলিশ।

- Advertisement -

শুক্রবার (২৭ জানুয়ারী ) দুপুরে গোপন সংবাদ ভিত্তিতে চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কের বার আউলিয়া কলেজের সামনে অভিযান চালিয়ে প্রাণীগুলো উদ্ধার করে পুলিশ। এসময় পাচারের সাথে জড়িত ৪ জনকে আটক করে পুলিশ।

- Advertisement -google news follower

তারা হলেন, বান্দরবান জেলার আলীকদম উপজেলার দানু সদ্দার পাড়ার আনোয়ার হোসেনের পুত্র মোবার হোসেন (২৭) , একই উপজেলার দক্ষিণ পৃর্ব পাড়ার আমির হোসেনের পুত্র মো. সাদ্দাম হোসেন (২৮), উত্তর পালং বাড়ির সৈয়দ আলমের পুত্র মহিউদ্দিন (২৪) ও খুলনার জেলার সোনাডাঙ্গা উপজেলা বইরা গ্রামের দিলু সিকাদারের পুত্র আজাহার সিকদার।

পরে তাদের প্রত্যেককে ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা করেছে ভ্রাম্যমাণ আদালত।

- Advertisement -islamibank

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল তালিকায় সংকটাপন্ন প্রাণী হিসেবে অন্তর্ভুক্ত লজ্জাবতী বানর বা স্লো লরিশ। বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনেও এ প্রজাতিটি সংরক্ষিত।

প্রায় ৫২-৭১ সেন্টিমিটার লম্বা এই পেঁচার ডানার দৈর্ঘ্য ১২৫-১৫০ সেন্টিমিটার আর ওজন ১.৬ থেকে ৩ কিলোগ্রাম হতে পারে। উদ্ধার হওয়ার তুষার পেঁচাটি অতিথি পাখি হয়ে দেশে আসতে পারে। উদ্ধার হওয়া তুষার পেঁচা ও লজ্জাবতী বানর বিভাগীয় বন কর্মকর্তার সাথে আলোচনা করে বনে অবমুক্ত করা হবে।’

আটককৃত ব্যক্তিরা ভ্রাম্যমাণ আদালতে তাদের অপরাধ স্বীকার করলে তাদের বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৩৪(খ) ধারায় ৪পাচারকারীতে ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM