বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণার বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার উদ্বোধন

শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করে গড়ে তোলার লক্ষ্যে ‘ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার, স্মার্ট বাংলাদেশের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ বিসিএসআইআর তিনদিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার আজ ২৬ জানুয়ারি (বৃহস্পতিবার) উদ্বোধন করা হয়েছে।

- Advertisement -

বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণা কেন্দ্রে এ মেলার উদ্বোধন করা হয়।

- Advertisement -google news follower

বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণার পরিচালক ড: মোহাম্মদ মোস্তফার সভাপতিত্বে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএসআইআর’র চেয়ারম্যান প্রফেসর ড. আফতাব আলী শেখ ও বিশেষ অতিথি ছিলেন বিসিএসআইআর’র সচিব ও সদস্য (অর্থ) শাহ আবদুল তারিক।

উদ্বোধনী অনুষ্ঠানে কোরআন তেলোয়াত করেন হাফেজ মাওলানা ইকবাল হোসেন ও গীতা পাঠ করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শ্রীবাস চন্দ্র ভট্টচার্য। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. দীপংকর চক্রবর্তী।

- Advertisement -islamibank

বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করেন, ক্যান্টমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ক্যান্টমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, বিসিএসআইআর স্কুল, বি এফ এ শাহীন স্কুল এন্ড কলেজ, সিটি কর্পোরেশন কূলগাঁও স্কুল এন্ড কলেজ, বিজ্ঞান ক্লাবসহ ২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান। স্টল ৭৫টি, প্রজেক্ট ১৫০টি।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ মেলায় তাদের উদ্ভাবিত গবেষণা প্রকল্প গুলো প্রদর্শন করেন। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ওই মেলার আযোজন করেছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত মেলা দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

শিক্ষার্থীদেরনবিজ্ঞান শিক্ষায় আকৃষ্ট করতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর)’র আয়োজনে চট্টগ্রামে তিনদিনব্যাপী বিজ্ঞান মেলা শুরু হয়েছে।

চট্টগ্রামের ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা শতাধিক প্রকল্প নিয়ে এ মেলায় অংশ নিয়েছে। পরিবেশ দূষণ, উপকূলীয় বেড়িবাঁধ রক্ষা, নদীভাঙ্গন রোধ, পানি পরিশোধন, স্যাটেলাইট শহর প্রতিষ্ঠা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসনসহ সমসাময়িক সমস্যা সমাধানের কৌশল নিয়ে উদ্ভাবিত প্রযুক্তি মেলায় উপস্থাপন করছেন ক্ষুদে বিজ্ঞানীরা।

প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআর’র চেয়ারম্যান প্রফেসর ড. আফতাব আলী শেখ বলেন, দিনদিন বিজ্ঞানের শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। দেশের শিক্ষার্থীরা আজ ব্যবসায় শিক্ষামুখী। এধরনের মেলার মাধ্যমে অনেকেই বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হবে। ডিজিটাল বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। আমাদের পরবর্তী প্রজন্মকে অবশ্যই এ শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। ’

প্রধান অতিথি তার বক্তব্যে এই আয়োজনের জন্য বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণাগারকে ধন্যবাদ জানিয়ে এ অঞ্চলের শিক্ষার্থীদের প্রতিভা এবং বিজ্ঞান চর্চায় বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা ভূমিকা রাখবে বলে আশা করেন।

তিনি আরো বলেন, স্বাধীনতার পর একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরবর্তী প্রজন্মকে ‘গ্লোবাল ভিলেজ’-এর সঙ্গে যুক্ত করার বিষয়টি ছিল তার চিন্তায়ও। তাই তিনি ১৯৭৫ সালের ১৪ জুন রাঙ্গামাটির বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করেছিলেন। তিনি স্বপ্ন দেখেছিলেন, এ দেশের মানুষকে উন্নত জীবন দেয়ার, বিশ্ব দরবারে মাথা উঁচু করে বাঁচার।

তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজের জন্য ডিজিটাল সংযোগ মূল ভিত্তি হিসেবে কাজ করবে। ডিজিটাল বাংলাদেশ এখন একটি বাস্তবতা।

স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট জাতি গড়ার লক্ষ্য পূরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। বুদ্ধিমত্তা, ইন্টারনেট, ভার্চ্যুয়াল বাস্তবতা, উদ্দীপিত বাস্তবতা, রোবোটিকস, বিগ ডেটার মতো ডিজিটাল প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে হবে।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM