সড়ক নিরাপত্তায় সিএমপির সাথে কাজ করবে জিআরএসপি

চট্টগ্রাম মহানগরীতে সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সদস্যদের সাথে কাজ করবে গ্লোবাল রোড সেফটি পার্টনারশিপ (জিআরএসপি)।

- Advertisement -

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়ের সাথে ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) একটি প্রতিনিধিদলের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

- Advertisement -google news follower

বৈঠকে বিআইজিআরএসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন গ্লোবাল রোড সেফটি পার্টার্নরশিপের (জিআরএসপি) এশিয়া-প্যাসিফিক অঞ্চলের উপদেষ্টা অ্যল স্টুয়ার্ট, ভাইটাল স্ট্র্যাটেজিসের প্রোগ্রাম অফিসার সুগান্থি শারাভানান, বিআইজিআরএসের ঢাকা সিটি কোঅর্ডিনেটর ও সাবেক অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ ও বিআইজিআরএসের চট্টগ্রাম সিটি কনসালটেন্টগণ। এসময় সেখানে সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার এ এস এম মাহতাব উদ্দিনসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় অ্যল স্টুয়ার্ট জানান, সড়ক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সিএমপি সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য চট্টগ্রামে প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালায় বিশ্বের বিভিন্ন শহরের ট্রাফিক ব্যবস্থাপনার অভিজ্ঞতা বিনিময় করা হবে। পুলিশ সদস্যরা সড়ক নিরাপত্তা, সড়ক-সংঘর্ষ তদন্ত, গতি নিয়ন্ত্রণ, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার ইত্যাদি বিষয়ে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করতে পারবেন।

- Advertisement -islamibank

সভায় সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে সড়কের অবকাঠামো উন্নয়ন, সড়ক ব্যবস্থাপনায় দায়িত্বশীল অংশীদারদের মধ্যে সমন্বয়, পথচারী ও চালকদের সচেতনতা বৃদ্ধি জরুরি।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) আওতায় এই কর্মশালা আয়োজন করবে জিআরএসপি। বিশ্বজুড়ে ৩০টির অধিক শহরে সড়ক নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে দুর্ঘটনাজনিত মৃত্যু কমাতে কাজ করছে বিআইজিআরএস। সংস্থাটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও চসিকে নিরাপদ সড়ক নিশ্চিত করতে কারিগরি সহায়তা প্রদান করছে। এই কর্মসূচির লক্ষ্য হল সড়কে ট্রাফিক আইনের প্রযোগ শক্তিশালী করা, রাস্তার নকশা, অবকাঠামো উন্নয়ন করা, সড়ক-সংঘর্ষের যথাযথ তথ্য-উপাত্ত সংগ্রহ করা এবং জনসচেতনতা বৃদ্ধি প্রচার-প্রচারণা চালানো।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM