চসিকের সার্ভার হ্যাক করে ৫৪৭ জন্মসনদ ইস্যু, গ্রেফতার চার

0

চসিকের বিভিন্ন ওয়ার্ডের আইডি হ্যাক করে গত ১৫ দিনে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করেছে হ্যাকাররা। সোমবার (২৩ জানুয়ারি) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট এ ঘটনায় জড়িত চারজনকে গ্রেফতার করেছে।

গ্রেফতারকৃতরা হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান আরিফ (৩৫)।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ডা. মঞ্জুর মোর্শেদ বলেন, জন্মনিবন্ধন সনদ জালিয়াতি চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে কার্যক্রমে ব্যবহৃত চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানার, দুটি প্রিন্টার এবং চারটি মোবাইল জব্দ করা হয়।

জালিয়াতি চক্রের সদস্যদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এ পর্যন্ত তারা জালিয়াতির মাধ্যমে ৫ হাজার বেশি জন্মনিবন্ধন সনদ সৃজন করেছে।

চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, বিভিন্ন ওয়ার্ডের আইডিতে ঢুকে সাম্প্রতিক সময়ে কিছু ভুয়া জন্মনিবন্ধন হয়েছে। আমরা এরই মধ্যে রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়ে ভুয়া নিবন্ধিত সনদগুলো বাতিলের জন্য চিঠি দিয়েছি। তাছাড়া চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তাও রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে এ বিষয়ে বৈঠক করবেন।
তাছাড়া যেসব ওয়ার্ডের আইডিতে ভুয়া নিবন্ধন হয়েছে, সেসব ওয়ার্ড থেকে এরই মধ্যে জিডি করা হয়েছে। আমরা এখন মামলার পদক্ষেপ নিয়েছি। এরই মধ্যে সোমবার চারজন গ্রেফতার হয়েছেন।

জানা গেছে, চসিকের বিভিন্ন ওয়ার্ডের আইডি হ্যাক করে গত ১৫ দিনে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যু করেছে হ্যাকাররা। পাঁচটি ওয়ার্ড থেকে যাদের নামে এসব সনদ দেওয়া হয় তার ঠিকানা দেখানো হয়েছে জামালপুর, শরীয়তপুর, উখিয়া ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলায়। শুধু ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডেই ৪০৯টি ভুয়া নিবন্ধন হয়েছে।

জেএন/এফও/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...