ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ার-২০২৩ এর উদ্বোধন

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)’র যৌথ আয়োজনে ৩দিনব্যাপী ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ার-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান ২১ জানুয়ারি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত হয়।

- Advertisement -

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন ও সোসাইটি অব আইটি প্রফেশনালস’র সভাপতি আবদুল্লাহ ফরিদ ও ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেডের জেনারেল ম্যানেজার মোঃ জাকির হোসেন বক্তব্য রাখেন।

- Advertisement -google news follower

এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও তানভীর মোস্তফা চৌধুরী, প্রাক্তন পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও কামাল মোস্তফা চৌধুরী, মেলার প্লাটিনাম স্পন্সর এফ-ফাইভ, গোল্ড স্পন্সর বেনকিউ, সিলভার স্পন্সর এ্যারোডেক, ভেলোসিটি ও সফোজ, টেকনোলজি পার্টনার লিংথ থ্রি এবং অংশগ্রহণকারী ৩৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবর্গ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন-সরকারের ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়। সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তি এবং ডিজিটাইজেশনের ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে। বর্তমান সরকারের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশে পরিণত করা। এজন্য সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে আইটি সেক্টরের। তিনি আরো বলেন-বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন। এজন্য চট্টগ্রামের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে চুক্তির মাধ্যমে কর্মীদেরকে দক্ষ করে গড়ে তোলার আহবান জানান তিনি।

- Advertisement -islamibank

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন-জাতীয় অর্থনীতিতে আইসিটি সেক্টর বড় ধরণের ভূমিকা রেখে আসছে যা বড় উদাহরণ হলো ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়িত ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে স্মার্ট মানবসম্পদ গড়ে তুলতে হবে। এজন্য আইটি সেক্টরের পাশাপাশি জ্ঞান ও বুদ্ধিভিত্তিক মানবসম্পদ গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন তিনি।

চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন বলেন-দেশের ভবিষ্যত বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম আইটি সেক্টরের সম্প্রসারণে চিটাগাং চেম্বার গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের আয়োজন করেছে। এর মাধ্যমে এই খাতের বিনিয়োগকারী, এসএমই উদ্যোক্তা, আইটি প্রফেশনাল এবং তরুণ উদ্যোক্তাদের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।

এসসিআইটিপি’র সভাপতি আবদুল্লাহ ফরিদ বলেন-ব্যবসা-বাণিজ্যে আইটি সম্প্রসারণ এখনো পুরিপূর্ণভাবে হয়ে উঠেনি। ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে শতভাগ ডিজিটাইজেশনে আনার জন্য চিটাগাং চেম্বারকে ভূমিকা রাখার আহবান জানান তিনি।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।

উল্লেখ্য, এই মেলা আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM