বাঁশখালীর এসএস পাওয়ার প্ল্যান্ট যুক্ত হল জাতীয় গ্রিডে

সেলিম উদ্দিন : বাঁশখালীর ১৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার প্ল্যান্টটি জাতীয় গ্রিডের সঙ্গে যুক্ত হয়েছে। আজ শনিবার দুপুর ১টা ৫৬ মিনিটে জাতীয় গ্রিডের সঙ্গে পাওয়ার প্ল্যান্টটি আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়।

- Advertisement -

তবে মূল উৎপাদনে যেতে কমিশনিং শুরু হবে সোমবার থেকে। বিদ্যুৎকেন্দ্রটি মূল উৎপাদনে যাবে এপ্রিলে।

- Advertisement -google news follower

বঙ্গোপসাগরের কূলঘেঁষে বাঁশখালীর গন্ডামারা এলাকায় স্থাপিত বিদ্যুৎকেন্দ্রটি এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন।

আজ বিদ্যুৎকেন্দ্রটিকে জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনে যুক্ত করা হয়। এজন্য সরকার গঠিত ব্যাক ফিড কমিটির ৯ জন সদস্য শনিবার বাঁশখালী পৌঁছান।

- Advertisement -islamibank

কমিটির প্রধান এবং পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ তথা পিজিসিবির প্রধান প্রকৌশলী মোরশেদ আলম খান সুইচ অন করে জাতীয় গ্রিডের সঙ্গে এর সংযোগ ঘটান।

মোরশেদ আলম খান বলেন, এসএস পাওয়ার প্ল্যান্ট আজকে জাতীয় গ্রিডের সাথে যুক্ত হলো। পর্যায়ক্রমে এই বিদ্যুৎকেন্দ্রের সবগুলো ইউনিটে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

এই বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে বলে জানা গেছে। বাকি তিন শতাংশের মধ্যে রয়েছে রাস্তা ও নালা তৈরির কাজ।

এসএস পাওয়ার প্ল্যান্টের পরিচালক ও এস আলম গ্ৰুপের পরিচালক শহীদুল আলম বলেন, ‘এটি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণের সম্ভাবনা নেই। এই প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে।’

জানা যায়, বিদেশি ব্যাংকের অর্থায়ন, বেসরকারি খাতের বিনিয়োগে বড় কয়লা বিদ্যুৎকেন্দ্র বাংলাদেশে এটাই প্রথম।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM