ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে

বাংলাদেশে সাতদিনের শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ আইসিজিএস সুরাইয়া ও আইসিজিএস রাজভীর।

- Advertisement -

শুক্রবার কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান বলেন, বাংলাদেশ ভারত সমুদ্র সীমার শূন্য রেখা থেকে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহির্নোঙর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে।

- Advertisement -google news follower

শুক্রবার বেলা তিনটা ৪০মিনিটে চট্টগ্রাম বহির্নোঙর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে। এ সময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

দেশে আসা ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিতে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল রাভিন্দ্রা কুমার ও সিওএমডিওটি (জেজি) ভেনকাটেশার থাপ্লিয়াল অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

- Advertisement -islamibank

লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান বলেন, এই সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকান্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজগুলো শুভেচ্ছা সফরে যাতায়াত করছে।

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়ক কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোনের সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্টগার্ডে ভারতীয় কোস্ট গার্ড জাহাজগুলোতে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও ত্বাত্তিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে।

সফরকালীন সময় ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকরা চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন। পাশাপাশি দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালীন সময়ে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসারের সদস্য এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ চট্টগ্রামের মনোনীত শিক্ষার্থীরা জাহাজ দুটি পরিদর্শন করবেন।

আব্দুর রহমান আরও বলেন, এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দুই দেশের সার্বিক সহযোগিতা ও পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছি।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM