১৫বারের চেষ্টায় মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার হলেন ম্যাকার্থি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অচলাবস্থা কাটিয়ে ১৫ বারের চেষ্টায় স্পিকার নির্বাচিত হয়েছেন রিপাবলিকান পার্টির প্রার্থী কেভিন ম্যাকার্থি। এর আগে টানা ১৪ বার ভোটাভুটিতেও স্পিকার নির্বাচন করতে পারেননি প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা।

- Advertisement -

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার হওয়ার চেষ্টায় ১৪ দফা ব্যর্থ হলেও হাল ছাড়েননি রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি।

- Advertisement -google news follower

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে তার দল রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তারপরও গত চার দিনে ১৪ দফা ভোটাভুটিতে ম্যাকার্থি জয়লাভ করতে পারেননি। এতে করে সরকারে এক ধরনের অচলাবস্থা সৃষ্টি হয়। গত ১৫০ বছরে দেশটিতে এমন পরিস্থিতি আর কখনও দেখা দেয়নি।

গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে রিপাবলিকানরা। কিন্তু দলের মধ্যে স্পিকার নির্বাচন নিয়ে ঐকমত্য না থাকায় চেম্বারে কোনও বিল পাস করা সম্ভব হচ্ছে না।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM