আওয়ামী লীগের টানা তৃতীয়বার সরকার গঠনে আজ চতুর্থ বর্ষপূর্তি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগের সরকার গঠনের চতুর্থ বর্ষপূতি আজ শনিবার (৭ জানুয়ারি)। ২০১৯ সালের এই দিনে শপথগ্রহণের মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো দায়িত্ব নেয় শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার।

- Advertisement -

বিশ্লেষকরা বলছেন, করোনা মহামারি সত্ত্বেও সরকারের তিন মেয়াদের মধ্যে সবচেয়ে বেশি উন্নতি ও অগ্রগতি হয়েছে চলতি মেয়াদেই। অবকাঠামোর উন্নয়ন ও অর্থনীতির সব সূচকে অভাবনীয় সাফল্য এসেছে এই চার বছরে।

- Advertisement -google news follower

২০১৯ সালের ৭ জানুয়ারি। একাদশ জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে ৪৭ সদস্যের মন্ত্রিসভা নিয়ে আনুষ্ঠানিকভাবে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ সরকার।

সরকারের তৃতীয় মেয়াদের এক বছরের মাথায় বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের প্রকোপ। ঢেউ আসে বাংলাদেশেও। প্রথমদিকে স্বাস্থ্য ব্যবস্থাসহ কিছু খাত অনেকটা মুখ থুবড়ে পড়লেও, অর্থনীতি ধরে রাখার পাশাপাশি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ এগিয়ে চলে নানা চড়াই-উৎড়াই পেরিয়ে। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নানা পদক্ষেপ নন্দিত হয় আন্তর্জাতিক পরিমণ্ডলে।

- Advertisement -islamibank

আওয়ামী লীগের চলমান মেয়াদে উল্লেখযোগ্য অর্জনগুলোর অন্যতম উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের উত্তরণ, শতভাগ বিদ্যুতায়ন, ভূমিহীনদের জন্য আবাস নির্মাণ ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন।

তবে দেশের সবচেয়ে বড় সক্ষমতার প্রতীক পদ্মা সেতু নির্মাণ সরকারের সাফল্যের পালকে যুক্ত করে নতুন মাইলফলক। সেই সাথে রাজধানীতে মেট্রোরেল ও কর্ণফুলি নদীর তলদেশে ট্যানেলও জানান দিচ্ছে বাংলাদেশ উন্নয়নে মোটেই পিছিয়ে নেই।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের মতে, করোনা মহামারি সত্ত্বেও অসামান্য প্রবৃদ্ধি, মাথাপিছু আয় ও রফতানি বাণিজ্যে ইতিবাচক ধারা অব্যাহত রাখা সরকারের বড় সফলতা।

আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানকের মতে, সুশাসন ও দুর্নীতিমুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠায় এই সরকার আগের যে কোনো সরকারের চেয়ে আন্তরিক।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM