১৮ হাজার কর্মী ছাঁটাই করছে অ্যামাজন

বৈশ্বিক অর্থনীতির পরিস্থিতি মন্দা হওয়ায় ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে বিশ্বের অন্যতম বড় অনলাইন মার্কেটপ্লেস অ্যামাজন। নতুন এই সিদ্ধান্তের ফলে অ্যামাজনের মানবসম্পদ বিভাগ, অ্যামাজন স্টোরসহ বেশ কয়েকটি বিভাগে বড় ধরনের প্রভাব পড়বে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও অ্যান্ডি জ্যাসি। আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক ম্যাগাজিন ফোর্বস।

- Advertisement -

তিনি বলেন, ‘বিশ্বের সব প্রতিষ্ঠানই নানা সময় বিভিন্ন রকম অবস্থার মধ্য দিয়ে যায়। সব সময় অধিক জনবল বহন করার অবস্থা প্রতিষ্ঠানগুলোর নাও থাকতে পারে।’

- Advertisement -google news follower

তিনি আরও জানান, অ্যামাজনের এক্সিকিউটিভরা সম্প্রতি বৈঠক করেছেন কীভাবে কোম্পানির ব্যয় কমিয়ে আনা যায়। এই ছাঁটাই প্রক্রিয়া অ্যামাজনকে বড় অঙ্কের খরচ কমাতে দীর্ঘমেয়াদি সহায়তা করবে। যদিও এই ছাঁটাই প্রক্রিয়া একটি কঠিন কাজ। চলতি মাসের ১৮ তারিখ থেকেই ছাঁটাই হওয়া কর্মীদের কাছে নোটিশ চলে যাবে বলেও তিনি জানান।

গত নভেম্বরে জেসি জানিয়েছিলেন, অ্যামাজন ২০২৩ সালে তাদের বিভিন্ন আউটলেট থেকে প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করবে। তবে সেই সংখ্যা বেড়ে এখন ১৮ হাজার ছাড়িয়ে যাচ্ছে।

- Advertisement -islamibank

গত কয়েক বছরে অ্যামাজনসহ অন্যান্য টেক কোম্পানি করোনা মহামারির কারণে নতুন কর্মী নিয়োগ বৃদ্ধি করেছিল। কারণ, এ সময় গ্রাহক ও চাহিদা তুলনামূলক বেশি ছিল।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM