চমেকে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন কাল

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন।

- Advertisement -

তিন দিনব্যাপি এই সম্মেলন চমেক ক্যাম্পাসের পাঁচটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। চমেক শিক্ষক সমিতির ব্যবস্থাপনায় আয়োজিত এই সম্মেলনে ১২৫০ জন চিকিৎসক অংশ নেবেন।

- Advertisement -google news follower

এই উপলক্ষে আজ চমেক ক্যাম্পাসে আয়োজিত সংবাদ সম্মেলনে গ্যাস্ট্রো এন্টারোলজি বিভাগের অধ্যাপক ও সম্মেলনের বৈজ্ঞানিক কমিটির সদস্য সচিব ডা. এরশাদ উদ্দিন আহমেদ বলেন, সম্মেলনে আমাদের দেশের চিকিৎসকেরা ৪৪টি প্রবন্ধ উপস্থাপন করবেন।

এ ছাড়াও বিদেশি বিশেষজ্ঞরা ১৫ টি প্রবন্ধ উপস্থাপন করবেন, বলেন ডা. এরশাদ।

- Advertisement -islamibank

চমকে শিক্ষক সমিতির সভাপতি ও ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মনোয়ারুল হক শামিম বলেন, সম্মেলনে চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন বিষয়ের গবেষণালব্ধ ১০০টি ফ্রি পেপার ও ৪৪টি পোস্টার উপস্থাপিত হবে।

চমেক এর উপাধ্যক্ষ ডা. হাফিজুল ইসলাম বলেন, এইবারের সম্মেলনের উপপাদ্য ‘শেয়ারিং নলেজ কেয়ারিং লাইফ’। ২০১৪ সালে অনুষ্ঠিত প্রথম সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘ডেলিভারিং অব মেডিকেল নলেজ’।

চমেক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ বলেন, বিভিন্ন সুনির্দিষ্ট বিষয়ের ওপর সম্মেলন দেশের বিভিন্ন মেডিকেল কলেজে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে থাকলেও চিকিৎসা বিজ্ঞানের সবগুলো বিষয়ের সমন্বয়ে বৈজ্ঞানিক সম্মেলন শুধু চমেক শিক্ষক সমিতিই আয়োজন করে থাকে। সেই হিসেবে এই সম্মেলন অনন্য এবং তাই চিকিৎসা বিজ্ঞানের জ্ঞান চর্চায় এই সম্মেলনের বিশেষ গুরুত্ব রয়েছে।

চমেক হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আবুল ফয়সাল মো. নুরুদ্দীন চৌধুরী বলেন, সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, ইংল্যান্ড, ভারত, ব্রুনেই এবং দুবাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকেরা সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন। চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী ও ফারমাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাসুদ রানা অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM