পিএসজিতেই কি থাকছেন মেসি,তবে কেন?

গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, পিএসজির সঙ্গে চুক্তি নবায়নে মৌখিকভাবে রাজি হয়েছেন আর্জেন্টাইন তারকা। ফরাসি ক্লাবটির সঙ্গে নাকি অন্তত আরও এক মৌসুমের জন্য চুক্তি নবায়ন করবেন মেসি।

- Advertisement -

মেসির পিএসজির সঙ্গে চুক্তি বাড়ানোর কারণ খুঁজতে চেয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম ওলে। সেই কারণগুলো এখানে তুলে ধরা হলো:

- Advertisement -google news follower

কঠিন সময় পার করে প্যারিসে মানিয়ে নেওয়া

লম্বা সময় বার্সেলোনা ও মেসি ছিল সমার্থক। রোজারিওতে জন্ম হলেও তাঁর ঘর ছিল বার্সেলোনা। বার্সার মূল দলেই খেলেছেন ১৭ বছর।

- Advertisement -islamibank

কাতালোনিয়ার আলো-বাতাসও যেন চিনে নিয়েছিল মেসিকে। তবে গত বছর অনাকাঙ্ক্ষিতভাবে বার্সেলোনা ছাড়তে হয় মেসিকে।

প্যারিসে শুরুতে দারুণ সংগ্রাম করতে হয়েছে তাঁকে। প্রথম মৌসুমে মাঠের খেলায় মেসিকে খুঁজেই পাওয়া যায়নি। তবে সময়ের সঙ্গে ঠিকই প্যারিসের পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিয়েছেন মেসি।

স্ত্রী-সন্তানদের প্যারিসে মানিয়ে নেওয়া

‘আন্তোনেলা ও আমার চেয়ে বাচ্চাদের জন্য বেশি কঠিন ছিল। আমার মনে পড়ে, প্রথম দিন যখন বাচ্চাদের স্কুলে নিয়ে যাই, সেটা ছিল ভয়াবহ এক অভিজ্ঞতা। আমরা দুজনই কেঁদেছিলাম। বলছিলাম, “আমরা এখানে কী করছি!” আমরা কিছু বুঝতে পারছিলাম না। এই ভয়টা আমাদের সব সময় ছিল যে বদলটা বাচ্চাদের জীবনকে কঠিন করে তুলতে পারে। তবে এরপর যা হলো, তা উল্টো।

এটা খুবই সহজ হলো। তারা স্কুলে, বন্ধুদের সঙ্গে ও দৈনন্দিন জীবনে খুব দ্রুত মানিয়ে নিল। থিয়াগো, মাতেও ও চিরোও বেশ ভালো আছে। ’ বিশ্বকাপের আগে এমনটাই বলেছিলেন মেসি।

মূলত স্ত্রী-সন্তানদের প্যারিসে দ্রুত মানিয়ে নেওয়ার ব্যাপারটিও পিএসজির সঙ্গে মেসির চুক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বকাপ যে চাপ সরিয়ে দিয়েছে

বিশ্বকাপ এমন কিছু, যা মেসি সবচেয়ে বেশি পেতে চেয়েছিলেন। অবশেষে কাতারে গিয়ে সেই কাঙ্ক্ষিত বিশ্বকাপ খুঁজে পেয়েছেন মেসি। এরপর সেটিকে চুমু খেয়েছেন, অসংখ্যবার উঁচিয়ে ধরেছেন ও ট্রফিটি আর্জেন্টিনায় ফিরিয়ে এনেছেন।

আর এই বিশ্বকাপ জিতে মেসি তাঁর অর্জনের বৃত্তও পূরণ করেছেন। এখন বিশ্ব চ্যাম্পিয়ন মেসি নতুন উদ্যমে তাঁর ক্যারিয়ারের পরের ধাপে যেতে পারবেন এবং নতুন চ্যালেঞ্জ নিতে পারবেন।

পিএসজির হয়ে চ্যাম্পিয়নস লিগের চ্যালেঞ্জ নেওয়া

পিএসজির হয়ে প্রথম মৌসুমটা একবারেই ভালো যায়নি মেসির। বার্সেলোনার জার্সি ছাড়া প্রথম খেলতে নেমে ব্যাপক ভুগতে হয়েছিল তাঁকে। চ্যাম্পিয়নস লিগে বিদায় নিতে হয়েছিল রিয়াল মাদ্রিদের কাছে হেরে।

তবে নতুনভাবে উজ্জীবিত মেসি এখন পিএসজিকে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা এনে চ্যালেঞ্জটা নিতে চাইতে পারেন। যেখানে দ্বিতীয় রাউন্ডেই অবশ্য বায়ার্ন মিউনিখের কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে মেসিকে।

সর্বোচ্চ পর্যায়ে লড়াই চালিয়ে যাওয়া

৩৫ বছর বয়সেই সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে নিজেকে দারুণভাবে প্রাসঙ্গিক রেখেছেন মেসি। অসামান্য প্রতিভা ও পরিশ্রমের সমন্বয়ে এটি করতে পেরেছেন ‘এলএম টেন’। পাশাপাশি নিজের ভেতরের লড়াকু মনোভাবটাও তাঁকে কখনো অল্পতে সন্তুষ্ট হতে দেয় না।

আর এ কারণেই যখন এমএসএলে (যুক্তরাষ্ট্রের লিগ) ইন্টার মিয়ামিতে যাওয়ার সম্ভাবনার কথা শোনা গেছে, মেসি তখনো চেয়েছেন সেরা দলগুলোর বিপক্ষে লড়াইয়ের জন্য নিজেকে প্রস্তুত রাখতে।

আর এই মানসিকতাই আর্জেন্টাইন মহাতারকাকে পিএসজির মতো সাফল্যের সন্ধানে থাকা ক্লাবের হয়ে খেলা চালিয়ে যেতে অনুপ্রাণিত করে থাকতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM