পহেলা জানুয়ারি সব শিক্ষার্থীকে নতুন বই দেওয়া হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষা খাতে সরকারের অগ্রাধিকারের কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমানে বিশ্ব অর্থনৈতিক মন্দায় কাগজ, কালিসহ পুস্তক তৈরির সব উপকরণের দাম লাগামহীন। এমন পরিস্থিতিতেও শিক্ষাখাতকে অগ্রাধিকারে রেখেছে সরকার। এ জন্য আগামী ১ জানুয়ারি দেশের সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

- Advertisement -

মহান বিজয় দিবস উপলক্ষে আজ মঙ্গলবার দুপুরে নাটোর শহরের অনিমা চৌধুরী মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

তিনি বলেন, আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর থেকে কোমলমতি শিশুদের কথা বিবেচনা করে বছরের প্রথম দিনই তাদের হাতে বই পৌঁছে দিয়েছে। এমনকি বিগত করোনা মহামারিকারী সময়ও অর্থনৈতিক মন্দা সত্ত্বেও শিক্ষার্থীদের হাতে জানুয়ারির ১ তারিখে বই তুলে দেওয়া হয়েছে।

তিনি জানান, সব প্রতিষ্ঠানে জ্ঞাননির্ভর শিক্ষা চালুর ব্যাপারে উদ্যোগ নিয়েছে সরকার।

- Advertisement -islamibank

দীপু মনি বলেছেন, স্বাধীনতার এত বছর পরও স্বাধীনতাবিরোধী চক্র মাথা চাড়া দিয়ে উঠতে চেষ্টা করছে। এই অপশক্তিকে প্রতিহত করতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ঘোষণায় সেদিন (১৯৭১ সালে) এ দেশের মুক্তিযোদ্ধারা স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে এদেশ এমন নেতা পেতো না, আর দেশও স্বাধীন হতো না। বিশ্বের ইতিহাসে এতো অল্প সময়ের সংগ্রামে কোনো দেশ স্বাধীন হয়নি।

তিনি বলেন, নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তারই একক প্রচেষ্টায় পদ্ম সেতু আজ বাস্তবে রূপ নিয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো মশিউর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস, নাটোর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রো- ভাইস চ্যান্সেলর নিজাম উদ্দিন আহমেদ, নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সাজেদুর রহমান খান ও বীর মুক্তিযোদ্ধা শিরিন আক্তার প্রমুখ।
জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM