৪০ বছরের জেল হতে পারে ট্রাম্পের

মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ করা হয়েছে। চারটি ফৌজদারি অভিযোগ আনার ব্যাপারে বিচার বিভাগকে সুপারিশ করেছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস সিলেক্ট কমিটি।

- Advertisement -

এ তথ্য নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট এমপি জেমি রাসকিন বিষয়টি নিশ্চিত করেছেন।

- Advertisement -google news follower

মূলত ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প হেরে যাওয়ার পর নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন তার সমর্থকরা। এরপর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলা চালান তারা। এ বিষয়টি তদন্তে গঠিত কমিটির সদস্যরা এই হামলার পেছনে ট্রাম্পের সম্পৃক্ততা পেয়েছেন।

কমিটির সুপারিশ করা চারটি অভিযোগ হলো- অফিসিয়াল কার্যক্রমে বাধা, মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতারণা করার ষড়যন্ত্র, মিথ্যা বিবৃতি তৈরি করার ষড়যন্ত্র এবং বিদ্রোহে উসকানি দেয়া বা সাহায্য করা।

- Advertisement -islamibank

তবে কমিটির এই সুপারিশ আইনত বাধ্যতামূলক নয়। সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে ফৌজদারি অভিযোগ দায়ের করা হবে কিনা তা বিচার বিভাগের ওপর নির্ভর করবে। বিভাগ সুপারিশ অনুসরণ করতে বাধ্য নয়।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল মঙ্গলবার (২০ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, যদি ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগে বিচার করা হয় এবং তা প্রমাণিত হয় তাহলে তার ৪০ বছরের জেল হতে পারে। এতে করে আগামী নির্বাচনে আর প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM