ইরানে হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন, অস্কারজয়ী অভিনেত্রী আটক

ইরানে পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে হিজাববিরোধী বিক্ষোভের জেরে এবার অস্কারজয়ী অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে আটক করেছেন দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

- Advertisement -

শনিবার (১৭ ডিসেম্বর) ইরানের গণমাধ্যম ৩৮ বছর বয়সী এই অভিনেত্রীকে আটকের বিষয়টি নিশ্চিত করে জানায়, তারানেহ আলিদুস্তিকে দেশজুড়ে আন্দোলন সম্পর্কে ‘মিথ্যা ছড়ানোর’ অভিযোগে আটক করা হয়েছে।

- Advertisement -google news follower

গত ৮ ডিসেম্বর মোহসেন শেকারি নামে ২৩ বছর বয়সী এক যুবককে মৃত্যুদণ্ড দেয় ইরানের আদালত। ওই যুবকের অপরাধ, গত সেপ্টেম্বরে তিনি তেহরানের একটি প্রধান সড়ক অবরোধ করেন এবং আধাসামরিক বাহিনীর একজন সদস্যকে আহত করেন।

একই দিনে (৮ ডিসেম্বর) ইনস্টাগ্রামে একটি পোস্ট করেন অভিনেত্রী আলিদুস্তি।

- Advertisement -islamibank

একটি ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখছে এবং সঠিক পদক্ষেপ নিচ্ছে না, তারা মানবতার জন্য কলঙ্ক। ’ সেই পোস্টের জেরেই আটক হয়েছেন আলিদুস্তি।

ইরানের অস্কারজয়ী এই অভিনেত্রী ‘দ্যা সেলসম্যান’ চলচ্চিত্রে অভিনয় করে বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন। ইনস্টাগ্রামে তার ৮০ লাখের বেশি অনুসারী রয়েছে ।

প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর পর্দা পালনের নিয়ম ভাঙার অভিযোগে ২২ বছর বয়সী মাহসা আমিনিকে তেহরান থেকে আটক করে ইরানের ‘নৈতিকতাবিষয়ক’ পুলিশ। আটকের পর মাহসা থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এ তরুণীর।

এ ঘটনার প্রতিবাদে ব্যাপক আন্দোলন শুরু হয় দেশজুড়ে। দেশটিতে এ পর্যন্ত সহিংসতায় প্রাণ গেছে কয়েকশ জনের। বিক্ষোভে অংশ নেন দেশটির তরুণ-তরুণীরা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM