চকরিয়ায় বসতভিটায় জলবায়ু সহিষ্ণু সবজি চাষের উপকরণ বিতরণ

জলবায়ুর পরিবর্তন জনিত কারণে সাগরের তলদেশ ভরাট ও মাতামুহুরী নদী ভরাট হয়ে যাবার কারনে সাগরের লবনাক্ত পানি উপকুলীয় এলাকায় উপকুলীয় জনগোষ্ঠির জীবন জীবিকা, কৃষি উৎপাদন ও পানির অধিকারকে হুমকির মুখে ফেলে দিয়েছে। উপরোক্ত সমস্যা সামাধানে উপকূলীয় এলাকায় জলবায়ু সহিষ্ণু কৃষি উৎপাদন বিশেষ করে বসতবাড়ীতে সবজি চাষ বাড়াতে এবং উপকূলীয় জনগোষ্ঠির জন্য বিকল্প কর্মসংস্থান ও জীবন জীবিকা নিশ্চিতে বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ নানাবিধ উদ্যোগ নিয়েছে। তারই অংশহিসাবে ককসবাজার জেলার চকরিয়া উপকূলীয় এলাকায় বসতবাড়ীতে জলবায়ু সহিষ্ণু সবজি চাষ বৃদ্ধি করতে সার, বীজ ও কৃষি উপকরণ বিতরণসহ নির্বাচিত নারী ও পুরুষদেরকে হাতে কলমে প্রশিক্ষন প্রদান কর্মসূচির আয়োজন করা হয়।

- Advertisement -

১৫ ডিসেম্বর চকরিয়া উপজেলার বিএমএর ইউনিয়ন পরিষদ চত্তরে এলাকায় নির্বাচিত উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএমএর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সচিব এরফানুল হক, আইএসডিই এর কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক এম জালাল উদ্দীন, প্রশিক্ষন কর্মকর্মতা আবদুল্লাহ মোহাম্মদ ফাহিম, প্রকল্প কর্মকর্তা সাদিয়া নাসরীন ও শহীদুল ইসলাম প্রমুখ।

- Advertisement -google news follower

একই সাথে বদরখালী ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত বিতরনী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ নুরে হোসাইন আরিফ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সচিব অজয় কুমার রুদ্র, আইএসডিই এর কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক এম জালাল উদ্দীন, প্রশিক্ষন কর্মকর্মতা আবদুল্লাহ মোহাম্মদ ফাহিম, প্রকল্প কর্মকর্তা সাদিয়া নাসরীন ও শহীদুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য বেসরকারী উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ এর উদ্যোগে যুক্তরাজ্যের আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ডাব্লুজেধার এর সহযোগিতায় কমিউনিটিবেসড ক্লাইমেট রেজিলিয়ান্স ইনিশিয়াটিভ ইন কোস্টাল এরিয়াস অব বাংলাদেশ প্রকল্পের আওতায় জলবায়ুর পরিবর্তন জনিত কারনে সৃষ্ঠ সমস্যা কাটিয়ে জলবায়ু সহিষ্ণু কৃষি, মৎস্য ও পশু সম্পদ উৎপাদন বাড়িয়ে বিকল্প জীবন জীবিকা নিশ্চিতে নানামূখি কর্মপ্রয়াস পরিচালিত হচ্ছে। কর্মসূচির অংশহিসাবে অনুষ্ঠানে উপকূলীয় এলাকার ২০০ নির্বাচিত উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ, সার ও বীজ উপকরণ বিতরন করা হয়।

- Advertisement -islamibank

অনুষ্ঠানে বক্তারা বলেন, উপকুলীয় এলাকায় জলবায়ুর পরিবর্তন জনিত কারনে নদীর তলদেশ ভরাট হবার কারনে লবনাক্ততা বেড়ে যাওয়ায় সুপেয় পানির সংকট যেরকম বেড়েছে, তেমনি কৃষি উৎপাদন, গবাদীপশু পালন, খাবার পানি, রান্নাবান্নাসহ দৈনন্দিন কাজে লবণাক্ত পানি ব্যবহারের ফলে সাধারন মানুসেৎষর জীবন জীবিকা হুমকিতে পড়েছে। এছাড়াও নারীরা নানা রকম স্বাস্থ্য ঝুঁকি বিশেষ করে খিঁচুনি, জরায়ুর সমস্যাসহ গর্ভবতী নারীদের নানা ঝুঁকির সাথে নারী নির্যাতনের হারও বাড়ছে। আইএসডিই উপকূলীয় জনগোষ্ঠির খাদ্য নিরাপত্তা নিশ্চিতে এধরনের সাহসী উদ্যোগ নেবার জন্য ইউনিয়ন পরিষদ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। আশা করেন আগামীতে এ কর্মকান্ড আরও জোরদার করা হবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM