আকাশি-সাদা জার্সি পড়েই ফাইনাল খেলবে মেসিরা

কাতার বিশ্বকাপের ষষ্ঠ আসরের ফাইনালে আর্জেন্টিনা। আগামী রোববার রাতে শেষ ধাপ পেরোনোর পালা মেসিদের। ফ্রান্সের মুখোমুখি হবে লিওনেল মেসির আর্জেন্টিনা।

- Advertisement -

ফাইনাল ম্যাচের অনেক কিছু নিয়েই জানার থাকে। তেমনি একটি বিষয় জানতে আগ্রহী মেসির ফ্যানরা। ফাইনালে আকাশি-সাদারা নামবে মেসির ‘পয়মন্ত’ জার্সি পরেই।

- Advertisement -google news follower

দেশটির সংবাদ মাধ্যম মুন্দো আলবিসেলেস্তে এক প্রতিবেদনে জানিয়েছেন, ফাইনালে মেসিরা পরবেন নকআউট জুড়ে যে জার্সি পরেছেন সেটাই; আকাশি-সাদা জার্সির সঙ্গে সাদা শর্টস আর মোজা।

ফিফার নিয়ম মেনে চলতি বিশ্বকাপে দুই রকমের জার্সি পরেছে আর্জেন্টিনা। প্রথমটি আর্জেন্টিনার ঐতিহ্যগত আকাশি-সাদা রঙা জার্সি। গ্রুপপর্বে এর সঙ্গে কালো শর্টস আর মোজা পরলেও নকআউটে মেসিদের শর্টস আর মোজার রঙ বদলে যায় সাদাতে।

- Advertisement -islamibank

হোম জার্সি পরে এবারের বিশ্বকাপে মেসিরা খেলেছেন ৫টি ম্যাচ। প্রথম ম্যাচটা সৌদি আরবের কাছে হেরে শুরু হয়েছিল আর্জেন্টিনার। এরপর মেক্সিকোর বিপক্ষে সেই জার্সি পরেই ২-০ গোলের জয় তুলে নিয়েছিল দলটি।

এরপর দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেসির দল সেই জার্সি পরে নেমেছিল, সঙ্গে সাদা শর্টস আর মোজা। এরপর নেদারল্যান্ডস আর ক্রোয়েশিয়ার বিপক্ষেও একই জার্সি পরেছিলেন লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।

আর্জেন্টিনা অ্যাওয়ে জার্সি পরেছিল একটি ম্যাচে, পোল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে। সেই ম্যাচেও ২-০ গোলে জিতেছিল দলটি।

ফাইনালের এই জার্সি আর্জেন্টিনাকে ‘স্বস্তি’ দিতে পারে আরও এক কারণে। ইতিহাস বলছে, অ্যাওয়ে জার্সি পরে বিশ্বকাপের ফাইনালে কখনোই জিততে পারেনি লাতিন আমেরিকার দলটি। নিজেদের ইতিহাসে শেষ দুই ফাইনাল সেই গাঢ় নীলরঙা অ্যাওয়ে জার্সি পরে নেমেছিল আর্জেন্টিনা।

১৯৯০ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে ফাইনালে ডিয়েগো ম্যারাডোনার দলকে হারতে হয়েছিল ১-০ গোলে।

এরপর ২০১৪ সালেও জার্মানির বিপক্ষে সেই অ্যাওয়ে জার্সি পরেই আকাশি-সাদাদের খেলতে হয়েছে ফাইনাল, সেবারও হারতে হয়েছে সেই ১-০ ব্যবধানেই। প্রতিপক্ষ ফ্রান্সও পরবে তাদের ‘হোম’ জার্সিই।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM