জানা গেছে আকাশে দেখা অদ্ভুত আলোর রহস্য

বাংলাদেশের বিভিন্ন এলাকায় রাতের আকাশে রহস্যময় আলো ঘিরে চাঞ্চল্য ছড়ায় বৃহস্পতিবার সন্ধ্যায়। ভারতের পশ্চিমবঙ্গ উড়িষ্যা এবং বাংলাদেশের একাধিক জেলা থেকে অন্ধকার আকাশে দেখা যায় তীব্র আলো। যেন কেউ টর্চ জ্বেলে রেখেছে!

- Advertisement -

অনেকেই এ দৃশ্যের ছবি ও ভিডিও ধারণ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে এ দৃশ্যের ভিডিও। সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন জেলা থেকে এ দৃশ্য চোখে পড়ে।

- Advertisement -google news follower

পশ্চিমবঙ্গ ও বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিসহ উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকেও ওই আলোটি দেখা গেছে।

‘ইউএফও’ কিনা, সেই জল্পনাও শুরু হয়ে যায় জায়গায় জায়গায়। আকাশে উড়তে থাকা আলোকিত বস্তুকে দেখা নিয়ে সাধারণ মানুষের মধ্যে তীব্র কৌতুহল তৈরি হয়।

- Advertisement -islamibank

এরপরেই ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায় আসল রহস্য। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে দেখতে পাওয়া এই অদ্ভুত আলোর বস্তুটিকে অনেকেই প্রথমে ভিনগ্রহের প্রাণী অথবা UFO মনে করলেও আদতে এটি ছিল একটি ক্ষেপণাস্ত্র। পরীক্ষা করা হয়েছে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওড়িশা উপকূলের আব্দুল কালাম দ্বীপ থেকে ‘অগ্নি-৫ মিসাইল’ এর রাত্রিকালীন পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ সফল হয়েছে।

উল্লেখ্য, এর আগে অগ্নি-১, অগ্নি-২, অগ্নি-৩ এবং অগ্নি-৪ এর সফল উৎক্ষেপণ সম্ভব হয়েছে বলেও প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
সেখানকার গণমাধ্যম বলছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের উড়িষ্যার চাঁদপুর থেকে অগ্নি-৫ নামের এই ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপন করা হয়। এই ধরণের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন এই প্রথম রাতে করল ভারত।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, এদিন সন্ধ্যায় সাফল্যের সঙ্গে নাইট ট্রায়াল (রাতের অন্ধকারে পরীক্ষা) শেষ করেছে অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র। যার পাল্লা ৫০০০ কিলোমিটারের বেশি। অন্ধকারেও শত্রুকে সঠিকভাবে নিশানা করে ক্ষেপণাস্ত্রটি এগিয়ে যেতে পারে কি না, সেটাই পরীক্ষা করে দেখা হয়েছে এদিন।

এই মিসাইলে আগের থেকে আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে চীনসহ শত্রু দেশগুলোকে আরও কড়া বার্তা দিতে সক্ষম হলো ভারত। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM