প্রথম দফায় মিয়ানমারে ফিরবেন দুই হাজার রোহিঙ্গা

সনাক্ত হওয়া পাঁচ হাজারের মধ্যে প্রথম দফায় দুই হাজার রোহিঙ্গা নাগরিককে ফেরত নেবে মিয়ানমার। নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে শুরু হবে এই প্রত্যাবাসন প্রক্রিয়া।

- Advertisement -

বুধবার (৩১ অক্টোবর) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে আলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো।

- Advertisement -google news follower

তিনি বলেন, বাংলাদেশ থেকে পাঠানো ৮ হাজার ৩২ জন রোহিঙ্গা নাগরিকের মধ্যে এখন পর্যন্ত পাঁচ হাজার জনকে সনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুই হাজার প্রথম দফায় মিয়ানমারে ফিরবেন। এরপর ধারাবাহিকভাবে মিয়ানমারের নাগরিক এইসব রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে।

প্রত্যাবাসন বিষয়ে রোহিঙ্গাদের মাঠ পর্যায়ের অবস্থা জানতে সকালে কক্সবাজারের উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন বাংলাদেশ–মিয়ানমার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের প্রায় ১৬ সদস্যর প্রতিনিধি দল।

- Advertisement -islamibank

বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্বে বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তারা কুতুপালং ডি-৫ ক্যাম্পে পৌঁছেন। সেখানে দুই দফায় রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা। দুই জায়গাতেই দুই শতাধিক রোহিঙ্গা প্রতিনিধি উপস্থিত ছিলেন। নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারে যেসব প্রস্তুতি নেওয়া হয়েছে সেসব বিষয়েও তাদের অবহিত করা হয়।

এসময় রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ও প্রত্যাবাসন সম্পর্কিত গঠিত টেকনিক্যাল কমিটির প্রধান মো. আবুল কালাম, জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার মো. মাসুদ হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (২৯ অক্টোবর) ঢাকায় পৌঁছে মিয়ানমারের প্রতিনিধি দল। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠকে অংশ নেন তারা। এতে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক।

জয়নিউজ/শহীদ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM