চট্টগ্রামে বিনিয়োগ বাড়াতে আগ্রহী ফ্রান্স

ফরাসী রাষ্ট্রদূত মারি মাসদুপয় বলেছেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় আছে বাংলাদেশ। জলবায়ু ঝুঁকি প্রতিরোধ ও প্রতিকারে কাজ করছে ফ্রান্স। এক্ষেত্রে বাংলাদেশকে জলবায়ু মোকাবেলায় সহায়তা দিতে আগ্রহী ফ্রান্স।

- Advertisement -

তিনি আরো বলেন, ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে সম্পর্কোন্নয়নে আমরা যৌথভাবে কাজ করবো। বাংলাদেশে বিশেষ করে চট্টগ্রামে কিভাবে বিনিয়োগ বাড়ানো যায় সেই বিষয়ে কাজ করতে আগ্রহী আমরা।

- Advertisement -google news follower

তিনি দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে বিজনেস কমিউনিটির সাথে যোগাযোগ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

তিনি ১৪ ডিসেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে এক মতবিনিময়ে মিলিত হন।

- Advertisement -islamibank

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, মোঃ রকিবুর রহমান (টুটুল), মোঃ ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), ফ্রান্সের অনারারী কনসাল জেনারেল রাফি নিজাম, এ্যালিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম’র পরিচালক ব্রুনো ল্যাক্র্যাম্প ও উপ-পরিচালক ড. গুরুপদ চক্রবর্তী উপস্থিত ছিলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ফ্রান্স বাংলাদেশের পঞ্চম বৃহৎ রপ্তানি গন্তব্য। যদিও বর্তমানে তৈরিপোশাক এবং চামড়া ও চামড়াজাত পণ্য অধিক পরিমাণে রপ্তানি করা হচ্ছে এর পাশাপাশি বাজার সম্প্রসারণের লক্ষ্যে আমাদের এক্সপোর্ট বাস্কেট আরো সমৃদ্ধ করার চেষ্টা করছি।

তিনি শিক্ষা, স্বাস্থ্য, কারিগরি, জ্বালানী ও নবায়নযোগ্য জ্বালানী, ব্লু-ইকোনমি, লজিস্টিকস, আইসিটি ইত্যাদি খাতে যথেষ্ট সুযোগ রয়েছে উল্লেখ করে বাংলাদেশে যৌথ উদ্যোগে বিনিয়োগের লক্ষ্যে ফ্রেঞ্চ ব্যবসায়ীদের আহবান জানাতে রাষ্ট্রদূতের উদ্যোগ কামনা করেন।

মাহবুবুল আলম পোর্ট টু পোর্ট সরাসরি ফ্রেইট কানেক্টিভিটি এবং বিজনেস টু বিজনেস রিলেশনশীপ এর উপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি শিক্ষা খাত ও প্রশিক্ষিত মানবসম্পদ গড়ে তুলতে সহযোগিতা কামনা করেন।

ফ্রান্সের অনারারী কনসাল জেনারেল রাফি নিজাম বলেন- এ্যালিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম ফরাসি ভাষা শিক্ষা প্রদান করে থাকে। যেখানে সাধারণ শিক্ষার্থীর পাশাপাশি প্রশাসন ও সামরিক সদস্যরা এ ভাষা শিক্ষা গ্রহণ করছে।

অনুষ্ঠানে চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)’র পক্ষ থেকে বিনিয়োগ আকর্ষণের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা ও সরকারের পদক্ষেপ তুলে ধরা হয়।

জেএন/এফও/পিআর

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM