কে হচ্ছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের কান্ডারী?

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ ১২ ডিসেম্বর। সর্বশেষ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল ২০০৫ সালের ২৩ জুলাই। ওই সম্মেলনে আখতারুজ্জামান চৌধুরী বাবুকে সভাপতি ও মোছলেম উদ্দিন আহমেদকে সাধারণ সম্পাদক করা হয়।

- Advertisement -

এরপর ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবু মারা গেলে ২০১৩ এর শুরুতে মোছলেম উদ্দিন আহমেদকে সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয় কেন্দ্র থেকে।

- Advertisement -google news follower

আজ ত্রি-বার্ষিক সম্মেলনে নতুন নেতৃত্ব ঘোষণা করবে আওয়ামী লীগ। এ নেতৃত্বে কারা আসবেন তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা।

দলটির প্রধান কান্ডারী হওয়ার জন্য যাদের নাম শুনা যাচ্ছে, তারা হলেন বর্তমান সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, আওয়ামী লীগ জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য, সাবেক ছাত্রনেতা নজরুল ইসলাম চৌধুরী এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জান চৌধুরী জাবেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও কুয়েতের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী প্রমুখ।

- Advertisement -islamibank

আজ নগরীর এম এ আজিজ স্টেডিয়ামস্থ জিমনেসিয়ামের সামনের মাঠে সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। সম্মেলনের দ্বিতীয় পর্ব কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে জিমনেশিয়ামের ভেতরে।

ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে সম্মেলনস্থল। তৈরি হয়েছে শুভেচ্ছা তোরণ। দীর্ঘদিন পর ত্রিবার্ষিক সম্মেলনের জন্য প্রস্তুত চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ। নাম ‘ত্রিবার্ষিক’ সম্মেলন হলেও এবারের সম্মেলনটি হচ্ছে ১৭ বছর পর। এতে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক বেগম ওয়াসিকা আয়েশা খান এমপি, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আওয়ামী লীগের উপ–প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, নজরুল ইসলাম চৌধুরী এমপি, মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি, ড. আবু রেজা মোঃ নেজামুদ্দিন নদভী এমপি।

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় সম্মেলনের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ।

সকালে শুরু হওয়া সম্মেলনের পরপরই বিকেলে দ্বিতীয় পর্বে কাউন্সিলরদের সরাসরি ভোটে অথবা কেন্দ্রীয় নেতাদের সমঝোতার ভিত্তিতে নতুন কমিটি নির্বাচিত হবে বলে জানা গেছে।

প্রায় দীর্ঘ ১৭ বছর পর আগামীকাল ১২ ডিসেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের বহুল প্রত্যাশিত ত্রি–বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৫ সালের ২৩ জুলাই নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে।

ওই সম্মেলনে আওয়ামী রাজনীতির দুঃসময়ের প্রাণপুরুষ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু সভাপতি এবং তাঁরই পছন্দের মোছলেম উদ্দিন আহমদ এমপি সাধারণ সম্পাদক হয়েছিলেন। পরবর্তীতে ২০১০ সালে প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুকে (আতাউর রহমান খান কায়সারের মৃত্যুর পর) আওয়ামী লীগের সর্বোচ্চ নীতি–নির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের মেম্বার করা হয়। ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর পর ২০১৩ সালে সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন চৌধুরীকে সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয় সমঝোতার ভিত্তিতে।

কেন্দ্রীয় একাধিক সূত্র জানিয়েছে সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ২০২৩ সালের নভেম্বরে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ২০২৩ সালের ডিসেম্বরে অথবা ২০২৪ সালের জানুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই জাতীয় সংসদ নির্বাচনের আগে সভাপতি–সাধারণ সম্পাদক পরিবর্তন না করে অন্যান্য পদে পরিবর্তন আসতে পারে। ক্লিন ইমেজের নেতাদের পদোন্নতি হতে পারে। বার্ধক্য এবং মৃত্যু জনিত পদ গুলোতে নতুন ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM