গণমাধ্যম কর্মী হত্যার সংখ্যা বেড়েছে, চলতি বছরেই ৬৭ খুন

গেল বছরের তুলনায ২০ জন বেড়ে চলতি বছর বিশ্বে ৬৭ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী হত্যার শিকার হয়েছেন। গত বছর এই সংখ্যা ছিল ৪৭। শুক্রবার ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে) এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

সংস্থাটি জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খল পরিস্থিতি এবং মেক্সিকো অপরাধী গোষ্ঠীগুলোর সংহিসতা বৃদ্ধি এসব হত্যাকাণ্ডের অন্যতম কারণ।

- Advertisement -google news follower

জাতিসংঘের মানবাধিকার দিবসের প্রাক্কালে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০২২ সালে ‘রাজনৈতিক দমন-পীড়ন তার কুৎসিত মাথা তুলেছে।

চলতি বছর ৩৭৫ জন গণমাধ্যম কর্মী কারাগারে রয়েছেন – গত বছরের তুলনায় এই সংখ্যা ১০ বেশি। কারাবন্দিদের বেশির ভাগই চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশের।

- Advertisement -islamibank

আইএফজে ও অন্যান্য সংবাদমাধ্যম অধিকার গোষ্ঠীগুলি সরকারকে সাংবাদিকদের পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার জন্য আরও দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

আইএফজে’রসাধারণ সম্পাদক অ্যান্থনি বেলাঞ্জার এক বিবৃতিতে বলেছেন, ‘কাজ করতে ব্যর্থতা কেবলমাত্র তাদেরই উৎসাহিত করবে যারা তথ্যের অবাধ প্রবাহকে দমন করতে চায় এবং তাদের নেতাদের জবাবদিহিতা বন্ধে জনগণের ক্ষমতা হ্রাস করতে চায়, যার মধ্যে ক্ষমতাবান ও প্রভাবশালীরা অবাধ ও অন্তর্ভুক্তিমূলক সমাজের পথে না দাঁড়ায় তা নিশ্চিত করার বিষয়টিও রয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM