মুখ্য সচিবের দায়িত্ব নিলেন তোফাজ্জল হোসেন মিয়া

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দায়িত্ব গ্রহণ করেছেন মো. তোফাজ্জল হোসেন মিয়া।

- Advertisement -

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের অন্যতম সর্বোচ্চ এ পদে যোগদানের আগে মো. তোফাজ্জল হোসেন মিয়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব, সচিব, প্রধানমন্ত্রীর একান্ত সচিব, মহাপরিচালক ইত্যাদি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ইত্যাদি দপ্তরে কাজ করেছেন।

দীর্ঘদিন মাঠ প্রশাসনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন মো. তোফাজ্জল হোসেন মিয়া। তিনি ঢাকা, কুমিল্লা এবং পঞ্চগড় জেলায় জেলা প্রশাসক হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) ইত্যাদি পদেও তার কাজ করার অভিজ্ঞতা আছে।

- Advertisement -islamibank

মো. তোফাজ্জল হোসেন মিয়া ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে সরকারের বিভিন্ন নীতি-কৌশল ও পরিকল্পনা প্রণয়ণবিষয়ক কার্যক্রমে মূল্যবান অবদান রেখেছেন তিনি। মাঠ পর্যায়ে দক্ষতার সঙ্গে কাজ করার মধ্যে দিয়ে সরকারের সিদ্ধান্ত সফলভাবে বাস্তবায়নে প্রশংসনীয় ভূমিকা রেখেছেন মো. তোফাজ্জল হোসেন মিয়া। তার ওপর ন্যস্ত সরকারি দায়িত্ব পালনে উল্লেখযোগ্য কৃতিত্ব প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ তিনি বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

মো. তোফাজ্জল হোসেন মিয়া দেশ-বিদেশে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় হতে ‘লিডারশিপ’ বিষয়ে বিশেষায়িত প্রশিক্ষণ নিয়েছেন। এ প্রশিক্ষণে কৃতিত্বপূর্ণ ফল অর্জন করায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় তাকে বিশেষ সম্মানজনক পুরস্কারে ভূষিত করে। ভূমি ব্যবস্থাপনা, সরকারি প্রকল্প ব্যবস্থাপনা, সুশাসন, আইন ও প্রশাসন ইত্যাদি বিষয়েও তিনি স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

তোফাজ্জল হোসেন শিক্ষাগত জীবনেও কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয় হতে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট (ইসিডি) বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM