কামাল উদ্দিন জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান

জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান হিসেবে সাবেক সচিব ড. কামাল উদ্দিন আহমেদকে নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে একজন সার্বক্ষণিক সদস্য এবং পাঁচজন অবৈতনিক সদস্য নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে বৃহস্পতিবার আইন মন্ত্রণালয় (লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

- Advertisement -

তিন বছর মেয়াদে নবনিযুক্ত চেয়ারম্যান সুপ্রীমকোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির মর্যাদায় বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন। ড. কামালউদ্দিন সর্বশেষ এই কমিশনের সার্বক্ষণিক সদস্য ছিলেন। গত ২৩ সেপ্টেম্বর কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ শেষ হওয়ায় পদটি শূন্য হয়।

- Advertisement -google news follower

কমিশনের অপর সদস্যরা হলেন- সাবেক সচিব মো. সেলিম রেজা (সার্বক্ষণিক), সাবেক জেলা জজ মো. আমিনুল ইসলাম, খাগড়াছড়ি চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, ড. বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তানিয়া হক ও সুপ্রিম কোর্টের আইনজীবী কাওসার আহমেদ।

অবৈতনিক সদস্য পদে থাকাকালীন নবনিযুক্তরা কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশনের নির্ধারিত হারে সম্মানি ও ভাতা পাবেন।

- Advertisement -islamibank

গত ৪ ডিসেম্বর কমিশনের চেয়ারম্যান ও সদস্য পদে নিয়োগ সংক্রান্ত বাছাই কমিটির বৈঠকে এ তালিকা চূড়ান্ত করা হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে বাছাই কমিটির প্রধান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM