পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো ক্ষমতাচ্যুত

0

ক্ষমতাচ্যুত হয়েছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো। বুধবার (৭ ডিসেম্বর) অভিশংসনের মাধ্যমে কাস্তিলোকে ক্ষমতা থেকে নামানোর পক্ষে ভোট দিয়েছে পেরুর কংগ্রসে।

বুধবার আইনসভা ভেঙে দিয়ে দেশকে সাংবিধানিক সংকটে ফেলার কয়েকঘণ্টার মধ্যেই অভিশংসনের মাধ্যমে প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার পক্ষে ভোট দিয়েছে পেরুর কংগ্রেস।

কংগ্রেস ভেঙে দেওয়ার যে চেষ্টা পেরুর প্রেসিডেন্ট করেছিলেন সেটা প্রত্যাখ্যান করে অভিশংসন প্রক্রিয়ার দিকে আগায় আইনপ্রণেতারা।

বুধবার কাস্তিলোর এ অভিশংসনের পক্ষে ভোট দেন ১০১ জন, বিপক্ষে ভোট দেন ৬ জন এবং ভোট দেওয়া থেকে বিরত থাকেন ১০ জন আইনপ্রণেতা।

এদিকে, কাস্তিলোর ক্ষমতাচ্যুতের পরপরই পেরুর অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন তারই প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। ৬০ বছর বয়সী বলুয়ার্তে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।

কাস্তিলোর বিরুদ্ধে নানা ধরণের দুর্নীতির অভিযোগ ছিল। তার বিরুদ্ধে বড় অভিযোগগুলোর একটি হলো, তিনি একটি অপরাধী চক্রকে প্রশয় দিয়ে দেশে দুর্নীতির পরিমাণ বাড়িয়ে তুলছিলেন।

এর আগেও কয়েকবার কাস্তিলোর বিরুদ্ধে অভিশংসনের চেষ্টা হয়েছিল। চলতি বছরের মার্চ মাসে অভিশংসন চেষ্টায় ৫৫ জন আইনপ্রণেতা ভোট দিয়েছিলেন। ভোট কম পড়ায় সে চেষ্টা ব্যর্থ হয়। তারও আগে ২০২১ সালে একই প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছিল বিরোধী দল।

গত কয়েকবছর ধরে ব্যাপক রাজনৈতিক দ্বন্দ্ব চলছে দক্ষিণ আমেরিকার এ দেশটিতে। এ দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের পর থেকে কাস্তিলোসহ পেরুর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন পাঁচজন।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...