টাইম ম্যাগাজিনের ‘পার্সন অফ দ্য ইয়ার’ জেলেনস্কি

0

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বর্ষসেরা ব্যক্তিত্ব ‘পার্সন অফ দ্য ইয়ার’ হিসেবে নির্বাচিত করেছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিন।

বছরের শুরু থেকেই রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেন। তার মধ্যেও দাপটে সামনের সারি থেকে দেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফলে তাকে টাইম ম্যাগাজিনের ‘পার্সন অফ দ্য ইয়ার’ ঘোষণা করা হয়েছে। 

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা করে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। তারপর থেকে ইউক্রেন জুড়ে অনবরত হত্যা, হামলা, বারুদের গন্ধ, রক্তের ছবি।

কূটনৈতিক আঙিনায় লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সেদেশের সেনারা। আর সেই রাষ্ট্রনেতাকেই এবার টাইম ম্যাগাজিন বেছে নিল বছরের সেরা ব্যক্তিত্ব হিসাবে।

সম্প্রতি, বিমানঘাঁটিতে হামলার জবাবে ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হয়েছে অন্তত চার জন। ক্ষেপণাস্ত্র হামলার পর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলীয় বিভিন্ন শহর। আতঙ্কিত হয়ে পড়েন ভিনিৎসিয়া, ওডেসা, সুমি শহরের হাজারও মানুষ।

শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আর অবকাঠামোগত ক্ষতিতে সবচেয়ে খারাপ অবস্থা কিয়েভবাসীর। বিদ্যুৎহীন অবস্থায় মানবেতর দিন কাটাচ্ছেন শহরটির অর্ধেকের বেশি মানুষ।

এ অবস্থায় যতো দ্রুত সম্ভব বিদ্যুৎব্যবস্থা স্বাভাবিক করার আশ্বাস দিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তার দাবি, ৭০টি রুশ ক্ষেপনাস্ত্রের ৬০টিই নিষ্ক্রিয় করতে সক্ষম হয় কিয়েভ।

সোমবার (৫ নভেম্বর) রাশিয়ার দু’টি বিমানঘাঁটিতে চালানো ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইউক্রেনকে দায়ী করে আসছে ক্রেমলিন। এতে দু’টি এয়ারক্রাফট ধ্বংসের পাশাপাশি নিহত হয় তিন সেনা। যদিও এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি ইউক্রেন।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...