মিরাজের অলরাউন্ড নৈপূণ্যে ভারতের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়

0

মেহেদী হাসান মিরাজের অলরাউন্ড নৈপূণ্যে ও মাহমুদউল্লাহ অপ্রতিরোধ্য লড়াইয়ে ভারতের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল বাংলাদেশ।

মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বুধবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে ৫ রানে হারিয়েছে বাংলাদেশ। ব্যাট হাতে ১০০ রানের অপরাজিত ইনিংস এবং বল হাতে গুরুত্বপূর্ণ ২ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের নায়ক মেহেদী হাসান মিরাজ। 

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরি আর মাহমুদউল্লাহর হাফ সেঞ্চুরিতে ভারতকে ২৭২ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় বাংলাদেশ। টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ২৭১ রান তোলে বাংলাদেশ।

১০০ রানে অপরাজিত ছিলেন মিরাজ। ৭৭ রান আসে মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে। নাসুম আহমেদ করেন ১১ বলে ১৮।

ভারতকে ২৭২ রানের লক্ষ্য দেয় স্বাগতিকরা। রান তাড়া করতে নেমে দারুণ শুরু এনে দেন ইবাদত-মোস্তাফিজ। ৬৫ রানে ৪ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় ভারত।

এরপর আইয়ার-অক্ষরের শতরানের জুটিতে আবার প্রতিরোধ গড়ে। দুজন ফিরলে ম্যাচ থেকে ছিটকে যায় ভারত। আইয়ার সর্বোচ্চ ৭৭ রান করেন। ৫৬ রান করেন অক্ষর।

কিন্তু বাঁধা হয়ে দাঁড়ান আঙুলে চোট নিয়ে খেলতে নামা রোহিত। ২৭ বলে ফিফটি করে ছিলেন অপরাজিত। শেষ বলে প্রয়োজন ছিল ৬ রানের। মোস্তাফিজের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে মাত্র ১ রান নেয়।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ইবাদত। ২ উইকেট করে নেন সাকিব-মিরাজ। এর আগে ২০১৫ সালে ভারতের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ৭ বছর পর সফরে এসে আবারও সিরিজ হারলো তারা।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...