পেলের যে রেকর্ড ভেঙ্গে মেসির পাশে এমবাপ্পে

কাতার বিশ্বকাপের নকআউট পর্বে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ফ্রান্স। জিরুদ ও এমবাপ্পের জোড়া গোলে পোল্যান্ডের বিপক্ষে সহজ জয় তুলে নেয় তারা।

- Advertisement -

জোড়া গোলের সুবাদে ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের একটি রেকর্ড ভেঙে দিয়েছেন।

- Advertisement -google news follower

বিশ্বকাপের মঞ্চে নিজের ২৪ বছরের কোটা পূরণের আগেই ৭ গোলের রেকর্ড এতদিন ছিল পেলের দখলে। সর্বকালের সেরা এই ফুটবলার ১৯৫৮ সালের বিশ্বকাপে মাত্র ১৭ বছর বয়সে ৬ গোল করে ব্রাজিলকে প্রথম বিশ্বকাপের সোনালি ট্রফি জেতান।

এরপর ১৯৬২ সালের বিশ্বকাপে ইনজুরির কারণে সব ম্যাচে খেলতে না পারলেও ১ গোল করে দলের বিশ্বকাপ জয়ে অবদান রাখেন। তবে পেলের সেই রেকর্ড ভেঙে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন এমবাপ্পে।

- Advertisement -islamibank

গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপে চার গোল করে ফ্রান্সকে শিরোপা জেতাতে বড় ভূমিকা পালন করেন এমবাপ্পে। আর এবার কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ গোল করে কিংবদন্তি পেলের ৬০ বছরের সেই পুরোনো রেকর্ড ছাড়িয়ে গেলেন এই তারকা।

এনিয়ে বিশ্ব সেরার মঞ্চে এমবাপ্পের গোল হলো ৯টি। আর এতেই মেসির পাশে বসলেন তিনি। বিশ্বকাপে এ পর্যন্ত ৯ গোল করেছেন আর্জেন্টাইন তারকা। এমবাপ্পে দুটি বিশ্বকাপে ১১ ম্যাচ খেলে করলেন ৯ গোল, আর মেসি ৯ গোল করেছেন ২৩ ম্যাচে।

তবে, বিশ্বকাপে এমবাপ্পের চেয়ে কম ম্যাচ খেলে ৯ গোল করেছেন ব্রাজিলের আদেমির (৬ ম্যাচ), পর্তুগালের ইউসেবিও (৬ ম্যাচ) ও ইতালির ক্রিস্টিয়ান ভিয়েরি (৯ ম্যাচ)।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM