২৫০০ সীলের মৃতদেহ রাশিয়ার কাস্পিয়ান সাগর উপকূলে

0

রাশিয়ার দক্ষিণাঞ্চলে কাস্পিয়ান সাগরের উপকূলে প্রায় ২ হাজার ৫০০টি সীল মৃত অবস্থায় পাওয়া গেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলছেন, সহিংস কোনও কারণে তাদের মৃত্যু হয়েছে এমন কোনও লক্ষণ নেই।

সোমবার (৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, কাস্পিয়ান সাগর উপকূলে প্রাথমিকভাবে প্রায় ৭০০টি মৃত সীল পাওয়া গিয়েছিল বলে রিপোর্ট করা হয়। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মৃত এসব সীলের সংখ্যা বাড়ছে এবং এসবের গণনা এখনও অব্যাহত রয়েছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচার (আইউসিএন) ২০০৮ সাল থেকে ক্যাস্পিয়ান সীলগুলোকে বিপন্ন প্রাণী হিসাবে লাল তালিকায় শ্রেণীবদ্ধ করেছে।

ক্যাস্পিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন সেন্টারের প্রধান জাউর গ্যাপিজভ এক বিবৃতিতে বলেছেন, উদ্ধারকৃত এসব সীল সম্ভবত প্রায় দুই সপ্তাহ আগে মারা গেছে।

তিনি আরও বলেন, প্রাণীগুলোকে হত্যা করা হয়েছে বা মাছ ধরার জালে ধরা পড়ে তাদের ভাগ্যে এমনটা ঘটেছে বলে কোনও প্রমাণ এখন পর্যন্ত নেই।

দাগেস্তান অঞ্চলের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয় টেলিগ্রামে লিখেছে, সুলাক এবং শুরিঙ্কা নামক দু’টি নদীর সম্মুখে প্রচুর পরিমাণে সীল পাওয়া গেছে। বিশেষজ্ঞরা সীলগুলোর নমুনা সংগ্রহ করেছেন এবং মন্ত্রণালয় বলেছে, ল্যাবের ফলাফল পাওয়ার পরই তাদের মৃত্যুর কারণ জানা যাবে।

বিবিসি বলছে, অত্যধিক শিকার এবং শিল্প দূষণের কারণে কয়েক দশক ধরে ক্যাস্পিয়ান সাগরের সীলের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

ক্যাস্পিয়ান এনভায়রনমেন্টাল প্রোটেকশন সেন্টারের তথ্য অনুযায়ী, ক্যাস্পিয়ান সাগরের সীলের সংখ্যা এখন মাত্র ৭০ হাজারের মধ্যে। যা প্রায় এক শতাব্দী আগে ১০ লাখেরও বেশি ছিল।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...