জি৭ কর্তৃক রাশিয়ার জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার নির্ধারণ

রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেলের দাম প্রতি ব্যারেল ৬০ ডলার নির্ধারণ করেছে জি৭ জোট এবং অস্ট্রেলিয়া। স্থানীয় সময় শুক্রবার বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির দেশের জোট জি৭ এবং অস্ট্রেলিয়া রাশিয়ার তেলের দাম কমিয়ে ৬০ ডলার করতে ঐকমত্যে পৌঁছে। এর আগে, ইউরোপীয় ইউনিয়নও একই মূল্য নির্ধারণ করে।

- Advertisement -

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলা হয়, জি৭ এবং অস্ট্রেলিয়া এক যৌথ বিবৃতিতে জানিয়েছে—রাশিয়ার সমুদ্রজাত তেলের জন্য নির্ধারিত এই নতুন দাম আগামী ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

- Advertisement -google news follower

দেশগুলো আরও জানিয়েছে, তাঁরা অনুমান করছে যে, রাশিয়ার জ্বালানি তেলের মূল্যের এই সংশোধনের ফলে পরিবর্তনের আগে পুরোনো দামে শেষ হওয়া লেনদেনগুলো অন্তর্ভুক্ত থাকবে না।

এই জোটের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘মূল্য হ্রাস কার্যকর করতে এই জোট ভবিষ্যতেও আরও কার্যকর পদক্ষেপ নেবে।’ তবে ভবিষ্যতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হতে পারে সেই বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেওয়া হয়নি বিবৃতিতে।

- Advertisement -islamibank

এর আগে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর সরকার রাশিয়ার সমুদ্রজাত জ্বালানি তেল কেনার বিষয়ে ঐকমত্যে পৌঁছে। ইইউ প্রতি ব্যারেলের বিপরীতে রাশিয়াকে ৬০ ডলার করে পরিশোধ করবে।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, রাশিয়ার সমুদ্রজাত অপরিশোধিত জ্বালানি তেল কম দামে কেনার মূল প্রস্তাব দিয়েছিল বিশ্বের শীর্ষ সাত অর্থনীতির দেশের জোট জি৭। জোটের প্রস্তাব ছিল, সামগ্রিকভাবে বৈশ্বিক অপরিশোধিত জ্বালানি তেলের বাজারমূল্য ৫ শতাংশ কমিয়ে আনতে রাশিয়ার সমুদ্রজাত তেল প্রতি ব্যারেল ৬৫ থেকে ৭০ ডলারে কিনুক ইউরোপীয় ইউনিয়ন।

তবে জি৭ এর প্রস্তাবিত দামের বিরোধিতা করে পোল্যান্ড। দেশটি সমর্থন দেয় লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া। দেশটির তিনটির অভিযোগ ছিল—প্রস্তাবিত দামে কিনলে রাশিয়া ইউক্রেন যুদ্ধের ব্যয় বহনের জন্য পর্যাপ্ত অর্থ নিশ্চিত করতে পারবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM