পাকিস্তানে কয়লাখনিতে গ্যাস-বিস্ফোরণে ৯ শ্রমিক নিহত

পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনওয়া প্রদেশের ওরাকজি জেলার একটি কয়লাখনির ভেতর বিস্ফোরণ হয়েছে। বুধবারের (৩০ নভেম্বর) এ ঘটনায় নিহত হয়েছেন ৯ শ্রমিক। গুরুত্বর আহত হয়েছেন আরও চার শ্রমিক।

- Advertisement -

খনির ভেতরে গ্যাসের স্পার্কের কারণে বিস্ফোরণটি ঘটেছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

ওরাকজাই জেলা প্রশাসক জানিয়েছেন, ওই সময় খনিতে ১৩ জন শ্রমিক ছিলেন। বিস্ফোরণের পর সেখান থেকে নয়জনের মরদেহ উদ্ধার করা হয়। অবশিষ্ট চার জনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। তারা গুরুতর আহত হয়েছেন।

কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও স্থানীয় কর্মকর্তারা। পাকিস্তানের খনি ও খনিজ বিভাগের উপদেষ্টা মোহাম্মদ আরিফ বলেছেন, ‘এ ঘটনায় কোনো গাফিলতি আছে কিনা তা তদন্ত করে দেখছেন কর্মকর্তারা।

- Advertisement -islamibank

পাকিস্তানের যেসব কয়লাখনি রয়েছে, এর সবগুলোই খাইবার পাখতুনওয়ায়। তবে এসব খনি এলাকায় দুর্ঘটনাও বেশ নিয়মিত ব্যাপার। অধিকাংশ ক্ষেত্রেই দুর্ঘটনার কারণ খনির ভেতরকার জ্বালানি গ্যাস।

শ্রমিক সংগঠনের নেতারা জানিয়েছেন, পাকিস্তানের সরকার খনি শ্রমিকদের নিরাপত্তার প্রশ্নে বরাবরই উদাসীন। যদি নিরাপত্তা পরিস্থিতি ও ঝুঁকিপূর্ণ কর্মপরিবেশের উন্নয়নে সরকার সচেষ্ট হতো, সেক্ষেত্রে অধিকাংশ দুর্ঘটনা এড়ানো যেতো বলে তাদের দাবি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM