ইতিহাসবেত্তা সোহেল ফখরুদ-দীনের বাসভূমি ইতিহাস পুরস্কার লাভ

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি)-এর সভাপতি, ইতিহাস বিষয়ক পত্রিকা “কিরাত বাংলা”র সম্পাদক ও প্রকাশক সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন ভারতের ঐতিহাসিক মুর্শিদাবাদের ইতিহাস, সাহিত্য বিষয়ক পত্রিকা “বাসভূমি”র ৪২তম উৎসব উপলক্ষে বাসভূমি উৎসবে বাসভূমি ইতিহাস পুরস্কার লাভ করেছেন।

- Advertisement -

গতকাল ২৭ নভেম্বর শনিবার সকালে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের রবীন্দ্রসদনে এই উৎসবে ইতিহাস গবেষণা ও সংরক্ষণে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের বিপ্লবী চট্টগ্রামের ইতিহাসবেত্তা সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনকে বাসভূমি পুরস্কারের স্মারক তুলে দেন প্রখ্যাত ইতিহাসবেত্তা ও কথাসাহিত্যিক লক্ষীনারায়ন চক্রবর্তী।

- Advertisement -google news follower

বাসভূমি’র সম্পাদক ও প্রকাশক ইতিহাসবিদ অধ্যক্ষ অরুপ চন্দ্রের সঞ্চালনায় এই উৎসবে আরো উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ড. সর্বজিৎ জশ, প্রখ্যাত কথাসাহিত্যিক আনসার উদ্দিন, কথাসাহিত্যিক নিহারুল ইসলাম, শিশুসাহিত্যিক দিলীপ কুমার মিস্ত্রী, গল্পকার কুনাল কান্তি দেব, পত্রিকার সম্পাদক তপন ভট্টাচার্য্য, বর্ষিয়ান সাংবাদিক বরুণ দাশ, ইতিহাসবিদ খাজিম আহমেদ, ইতিহাসবিদ আশিষ কুমার মন্ডল, ইতিহাসবিদ সাবিত্রী প্রসাদ গুপ্ত, লোকসাহিত্য গবেষক সুশান্ত বিশ্বাস, আদিবাসী ও লোকসংঘের পশ্চিমবঙ্গের সভাপতি লোকশিল্পী গবেষক মোজাফ্ফর আহমদ, কবি দেবাশীষ সাহা, প্রাবন্ধিক চন্দ্র প্রকাশ সরকার, ড. জয়দেব বিশ্বাস, অরু চট্রোপাধ্যায়, কবি আবদুস সালাম, দেবী রাহামিত্র, হৈমন্তী বন্দোপাধ্যায়, রাজন গঙ্গোপাধ্যায়, হাসিনা খাতুন, লায়ন দুলাল কান্তি বড়–য়া, কবি মতিয়ার রহমান, কৌশিক গুরিয়া, সমীর ঘোষ, কবি সন্দিপ বিশ্বাস, অনিন্দিতা মোদক, দেবশ্রী সরকার, অনিন্দিতা ভট্টাচার্য প্রমূখ।

উল্লেখ্য যে, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন ইতিহাস ঐতিহ্য, সাহিত্য সংস্কৃতি ও প্রত্নতত্ত সংরক্ষণের ভূমিকায় তিন দশক ধরে কাজ করছেন। ইতিহাস বিষয়ক তার পঞ্চাশের অধিক গ্রন্থ রয়েছে। ইতিহাস বিষয়ক অনিয়মিত লিটল ম্যাগাজিন কিরাত বাংলার তিনি সম্পাদক ও প্রকাশক।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM