আটায় ফের ঊর্ধ্বমুখী,এক মাসে দাম বাড়ল তিনবার

0

দেশে নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল। মাছে-ভাতের বাঙালির প্রধান খাদ্য চালের দাম বেড়ে যাওয়ায় আটার ওপর নির্ভর করেছিলো দেশের স্বল্প আয়ের অনেক মানুষ। কিন্তু গত কয়েক মাস ধরে আটার দামে ঊর্ধ্বমুখী প্রবণতা যেন থামছেই না।

এক মাসে তিন দফা বেড়েছে আটার দাম। প্রতি কেজি আটা এখন ৭৫ টাকা। বাজারে দুই কেজি ওজনের প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি দরে। খোলা আটা নিলে কেজিতে ৫-১০ টাকা কম পাওয়া যাচ্ছে।

দিনমজুর আব্দুল গফুর ক্ষোভ প্রকাশ করে বলেন, নিত্যপণ্যের দাম আর কত বাড়বে? সংসারে ঘানি আর টানতে পারিনা। সেই দিনও তো আটার দাম বাড়লো। কিছু দিন আগে কিনছি ৬০ টাকা। আর এখন ৭০ টাকা হয়ে গেল।

উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা বলছেন, বেশ কয়েক দিন আমদানি প্রায় বন্ধ ছিল। এখন আবার আমদানি হচ্ছে। ডলারের দাম না বাড়লে আটার দাম আর নাও বাড়তে পারে।

কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, আরেক দফা বেড়ে এখন দুই কেজি প্যাকেটজাত আটার দাম দাঁড়িয়েছে ১৫০ টাকা। সেই হিসাবে প্রতি কেজির দাম পড়ছে ৭৫ টাকা।

৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে খোলা আটা। তবে দর কষাকষির মাধ্যমে কোথাও কোথাও দুই-এক টাকা কমে কেনা যাচ্ছে।

দুই সপ্তাহ আগে খোলা আটার কেজি ৬০ থেকে ৬৩ ও প্যাকেটজাত আটার কেজি ৭০ থেকে ৭১ টাকা ছিল। চলতি নভেম্বরের শুরুর দিকে প্রতি কেজি খোলা আটা বিক্রি হয় ৫৭ থেকে ৫৮ টাকায়। আর প্যাকেট আটার কেজি ছিল গড়ে ৬৫ থেকে ৬৬ টাকা।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, এক মাসে খোলা আটার দাম প্রায় নয় শতাংশ ও প্যাকেটজাত আটার দাম সাড়ে ১২ শতাংশ বেড়েছে।

গত বছরে একই সময়ের তুলনায় এখন খোলা ও প্যাকেটজাত আটার দাম যথাক্রমে প্রায় ৭১ ও ৫৯ শতাংশ বেশি।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...